রাজ্য বিভাগে ফিরে যান

চলতি মাসেই রেশনে আধার যোগ শেষ করতে চায় রাজ্য

December 9, 2020 | < 1 min read

রেশন গ্রাহকদের আধার সংযুক্তিকরণের কাজ চলতি মাসেই সম্পূর্ণ করতে চাইছে খাদ্যদপ্তর। এই বিষয়ে নির্দেশিকাও জারি হয়েছে। যেসব গ্রাহকের সংযুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে তাঁদের রেশন দোকানের ই-পস যন্ত্রের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে আধার যাচাইয়ের কাজও শুরু করতে বলা হয়েছে। তবে খাদ্যদপ্তরের বিজ্ঞপ্তিতে এটাও বলা হয়েছে, কোনও গ্রাহক আধার নম্বর দিতে না-পারলে বা বায়োমেট্রিক পদ্ধতিতে তা যাচাই না-হলেও খাদ্য পাওয়া থেকে বঞ্চিত করা যাবে না।

প্রসঙ্গত, রেশন দোকান (Ration Shop) থেকে খাদ্য নেওয়ার সময় ই-পস যন্ত্রে আঙুলের ছাপের মাধ্যমে গ্রাহকের আধার নম্বর (Aadhar Number) যাচাই করা হবে। তবে ইন্টারনেট সংযোগ ব্যবস্থা বা অন্য কোনও ত্রুটির জন্য আধার যাচাই করা সম্ভব না-হলে কোন বিকল্প ব্যবস্থার মাধ্যমে গ্রাহককে খাদ্য দেওয়া যাবে তা ইতিমধ্যে খাদ্য মন্ত্রক জানিয়ে দিয়েছে। সেক্ষেত্রে ডিলারের রেজিস্ট্রারে নথিভুক্ত করে খাদ্য দিতে হবে। কেন্দ্রের সর্বশেষ নির্দেশ অনুযায়ী ৩১ ডিসেম্বরের মধ্যে গোটা দেশে রেশন গ্রাহকদের আধার সংযুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। অবশ্য এই সময়সীমা অতীতে একাধিকবার বাড়ানো হয়েছে। ফের এই সময়সীমা বাড়ানোর দাবি উঠেছে।

রাজ্যে এখন ডিজিটাল রেশন গ্রাহকের সংখ্যা ১০ কোটির কিছু বেশি। খাদ্য দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, নভেম্বর মাস পর্যন্ত প্রায় ৬ কোটি রেশন গ্রাহকের আধার নম্বর সংযুক্তিকরণ হয়েছে। জাতীয় প্রকল্পের অধীন রেশন গ্রাহকদের আধার সংযুক্তিকরণ কেন্দ্র আবশ্যিক করেছে। রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে সব গ্রাহকের আধার সংযুক্ত করতে চাইছে রাজ্য। এখনও যেসব রেশন গ্রাহকের আধার যুক্ত হয়নি, ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) শিবির থেকে তাদের জন্য ১১ নম্বর ফর্ম জমা নেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ration cards, #Aadhar Card, #Duare Sarkar

আরো দেখুন