হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

কার গুলিতে মৃত্যু বিজেপি কর্মীর, সন্দেহ বাড়ছে

December 10, 2020 | 2 min read

শরীরের প্রায় ১১ জায়গায় ছররার দাগ রয়েছে। আর এতেই সোমবার বিজেপির উত্তরকন্যা অভিযানে (Uttar Kanya Abhiyan) এসে মৃত্যু হয়েছে জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ ব্লকের মান্তাদারি এলাকার বাসিন্দা উলেন রায়ের। কিন্তু সোমবারের ঘটনায় যে প্রশ্ন সবচেয়ে বেশি বিতর্ক তৈরি করছে তা হল, কার ছোড়া ছররায় মৃত্যু হল ষাটোর্ধ্ব উলেনের? উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে উলেন রায়ের ময়নাতদন্তের যে রিপোর্ট, তাতে বলা হয়েছে শটগানের আঘাতেই মৃত্যু হয়েছে উলেন রায়ের।

মেডিকেল কলেজের (Medical College) ফরেন্সিক বিভাগ সূত্রে জানা গিয়েছে, শটগানের ছররা উলেন রায়ের শরীরের নানা জায়গায় লাগে। শরীরের ভিতরে গিয়ে ওই পেলেট হার্ট, ফুসফুস, লিভার ফুটো করে দেয়। শটগানে ছোট ছোট গুলি থাকে। একবার ট্রিগার টিপলে নল থেকে ছররা বেরিয়ে কারও গায়ে লাগলে তা শরীরের ভিতর অনেক জায়গায় ছড়িয়ে পড়ে। এই ক্ষেত্রেও সেটাই হয়েছে। বিশেষজ্ঞদের মতে, চার মিটার দূর থেকে শটগানের এই পেলেট ছোড়া হয়েছিল উলেন রায়ের দিকে।

প্রশ্ন উঠেছে, চার মিটার দূরত্ব থেকে উলেন রায়কে (Ulen Roy) লক্ষ্য করে ছররা গুলি ছুড়ল কে? পুলিশ নাকি আন্দোলনকারীদের মধ্যে কেউ? রাজ্য পুলিশ এদিন পরিষ্কার জানিয়ে দিয়েছে, পুলিশ শটগান ব্যবহার করে না। শিলিগুড়িতে সোমবার আন্দোলনের সময় সশস্ত্র ব্যক্তিদের আনা হয়েছিল ও তারাই আগ্নেয়াস্ত্র থেকে গুলি চালিয়েছিল। বিক্ষোভ কর্মসূচিতে মৃতের কাছে দাঁড়িয়ে থাকা কোনও ব্যক্তির শটগান থেকে চালানো ছররা লেগেছিল নিহত ব্যক্তির গায়ে।

পুলিশের (West Bengal Police) তরফে আরও বলা হয়, এই ঘটনা নজিরবিহীন। প্রতিবাদ কর্মসূচিতে সশস্ত্র ব্যক্তিদের আনা ও তাদের গুলি চালাতে উসকে দেওয়া, শোনা যায় না। আগ্নেয়াস্ত্র ব্যবহার করে হিংসা ছড়ানোর দুরভিসন্ধি ছিল। পুলিশের তরফে এই বক্তব্য যখন সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়, তখন প্রশ্ন ওঠে অত কাছ থেকে উলেন রায়কে ছররা ছুড়ল কে? আর এত লোকের মাঝে একজনকে গুলি করে সে পালিয়ে যেতে সক্ষম হল কীভাবে?

তর্কের খাতিরে যদি ধরে নেওয়া যায় যে সেখান থেকে পুলিশই ওই পেলেট ছুড়েছে, তবে তাতে শুধু উলেন রায়ের শরীরেই অতগুলি পেলেট লাগা সম্ভব নয়। কারণ সোমবার পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে যা দূরত্ব ছিল তাতে পুলিশ শটগান চালালে অনেকের শরীরে ছররা লাগার কথা। যেহেতু উলেনবাবুর শরীরে প্রায় ১১টি জায়গায় ছররার দাগ রয়েছে, তাই খুব সামনে থেকেই উলেনকে লক্ষ্য করেই ওই শটগান ব্যবহার করা হয়েছে।

সুতরাং প্রশ্ন উঠছে, অত কাছ থেকে উলেন রায়কে গুলি চালাল কে? তবে কি সোমবার ফুলবাড়ির ক্যানাল মোড়ে বিজেপির (BJP) জমায়েতে ঢুকে পড়েছিল দুষ্কৃতীরা? আন্দোলনের মুখ অন্যদিকে ঘুরিয়ে দেওয়ার জন্যই কি এই ধরনের কাজ করা হয়েছে? সবচেয়ে বড় প্রশ্ন, সেই দুষ্কৃতী অত লোকের নজর এড়িয়ে কোথায় গেল?

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Kanya Abhiyan, #bjp

আরো দেখুন