রাজ্য বিভাগে ফিরে যান

মুখ্যসচিবকে তলব, কেন্দ্রকে পত্রাঘাত কল্যাণের

December 12, 2020 | 2 min read

গত পরশু ভারতীয় জনতা পার্টির সর্বভারতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডার ডায়মন্ড হারবার সফরকে ঘিরে গণ্ডগোলের সৃষ্টি হয়। তাঁর কনভয়ে ইট ছোঁড়া হয় বলে অভিযোগ। এর জন্য রাজ্যের শাসক দল সেদিনই প্রেস বিবৃতি দিয়ে জানায় এই কান্ডের নিরপেক্ষ তদন্ত হবে।

বৃহস্পতিবার রাতভর তল্লাশি চালিয়ে উস্তি ও ফলতা থানা এলাকা থেকে ৭ দুষ্কৃতীকে গ্রেফতার করা হয়েছে। যেখানে হামলা হয়েছে সেখানে অভিযুক্তরা উপস্থিত ছিল বলে জানা গিয়েছে।

নাড্ডার কনভয়ে হামলার ঘটনায় উস্তি ও ফলতা থানায় ২টি স্বতঃপ্রণোদিত মামলা রুজু করেছে ডায়মন্ড হারবার (Diamond Harbour) জেলা পুলিশ। সেই ২ মামলায় বৃহস্পতিবার রাতে ৭ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানানো হয়েছে জেলা পুলিশের তরফে। তাদের শুক্রবার ডায়মন্ড হারবার আদালতে পেশ করা হয়েছে।
জেপি নড্ডার কনভয়ে হামলা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বিশদে জানতে এ বার দিল্লিতে ডেকে পাঠানো হল রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে। আগামী ১৪ ডিসেম্বর রাজ্য প্রশাসনের এই দুই শীর্ষ কর্তাকে ডেকে পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে চিফ সেক্রেটারি এবং ডিজিপি-কে তলবের চিঠির জবাব পাঠালেন রাজ্যের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Banerjee)। রাজ্যই যে জেপি নাড্ডার সিকিওরিটির ব্যবস্থা করেছিল চিঠিতে সে কথাও উল্লেখ করেন মুখ্য সচিব।
জেড ক্যাটাগরির সিকিওরিটি থাকা স্বত্বেও যে সেদিনের কনভয়ে বেআইনি ভাবে অতিরিক্ত অনেক গাড়ি এবং বাইক ছিল সেকথাও চিঠিতে বলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। রাজ্য যে এই অনভিপ্রেত ঘটনার যথাযথ তদন্ত করছে সে কথাও উল্লেখ করেন রাজ্যের মুখ্যসচিব।

“কেন্দ্রীয় সরকার রাজ্যের চিফ সেক্রেটারি এবং ডিরেক্টর জেনারল অফ পুলিশকে ডেকে পাঠাতে পারেন না। এটা ফেডারেল স্ট্রাকচারের বিরূদ্ধে”। এভাবেই আজ তৃণমূল ভবনেই সাংবাদিক সম্মেলন থেকে মোদী সরকারের কড়া ভাষায় নিন্দা করলেন সাংসদ কল্যাণ বন্দ্যোপাধায় (Kalyan Banerjee)। রাজ্যের পক্ষ থেকে দেওয়া জেপি নাড্ডার (J P Nadda) জেড সিকিউরিটি এসকর্টে কি করে এতো বাইক এবং গাড়ি এলো তা নিয়েও এদিন প্রশ্ন তুলল তৃণমূল।

জনৈক এক ব্যক্তি, যিনি একাধিক ফৌজদারি মামলার অভিযুক্ত, তাকে নিয়ে কনভয়ে যাওয়ার মতো বেআইনি কাজ কি করে জেপি নড্ডা করলেন তা নিয়েও প্রশ্ন তোলা হয় তৃণমূলের পক্ষ থেকে। আজ সেই একই বিষয়ে কেন্দ্রের স্বরাষ্ট্র সচিবকে চিঠি দিলেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#central government, #kalyan-banerjee

আরো দেখুন