দেশ বিভাগে ফিরে যান

জাতীয় সঙ্গীত নয়, কেন্দ্রের সরকার বদল হোক: কমলেশ্বর

December 14, 2020 | < 1 min read

একুশের নির্বাচনে পাখির চোখ বাংলার দিকে। কিন্তু তার আগেই কিনা বিজেপি সাংসদ দাবি তুললেন, বাঙালির গৌরব রবীন্দ্রনাথের লেখা জাতীয় সংগীত বদলে ফেলার! গেরুয়া শিবিরের সাংসদ স্বামী সুব্যহ্মণ্যম (Subramanian Swamy) সম্প্রতি দাবি তুলেছেন যে, আগামী ২৩ জানুয়ারির আগেই দেশের জাতীয় সংগীত ‘জন গণ মন’ বদলে ফেলা হোক! স্বাভাবিকবশতই স্বামীর এই ‘আজব’ দাবির তীব্র বিরোধিতা করেছে রাজ্যের শাসকদল এবং নেটিজেনদের একাংশ। এবার সেই প্রেক্ষিতেই মুখ খুললেন টলিউড পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় (Kamaleswar Mukherjee)।

কোনওরকম রেয়াত না করেই স্বামীর মন্তব্যের তীব্র বিরোধিতা করে পরিচালকের বক্তব্য, ‘জাতীয় সঙ্গীত না বদলে, জাতীয় সরকার বদলে ফেলা হোক।’

তাঁর কথায়, ‘রাজনৈতিক সংস্কৃতিটা যদি ঠিক হয়, তবে সংস্কৃতির রাজনীতিটাও ঠিক হয়ে যাবে।’ এই অবশ্য প্রথম নয়! প্রসঙ্গত, এর আগেও বিজেপি সরকারের একাধিক সিদ্ধান্ত নিয়ে আওয়াজ তুলেছেন কমলেশ্বর। তা সে মেরুকরণের রাজনীতি হোক, সংশোধিত নাগরকিত্ব আইন, সিএএ, এনআরসি কিংবা সংখ্যালঘু সম্প্রদায়ের উদ্দেশ্যে বিদ্বেষমূলক মনোভাব ছড়ানোর মতো ইস্যুই হোক কিংবা কৃষিবিল। বামপন্থী মনোভাবাপন্ন কমলেশ্বর আগোগোড়াই আম-জনতার হয়ে প্রতিবাদী সুর তুলেছেন। এবারও অবশ্য তার অন্যথা হল না! বিজেপি সাংসদ স্বামী সুব্যহ্মণ্যম জাতীয় সঙ্গীত বদলে ফেলার দাবি তুলতেই, সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদে গর্জে উঠলেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kamaleswar Mukherjee, #national anthem, #Subramanian Swamy

আরো দেখুন