কলকাতা বিভাগে ফিরে যান

আজ থেকে রোজ কলকাতা-দিল্লি উড়ান

December 15, 2020 | 2 min read

কলকাতা-দিল্লি উড়ান এবার সপ্তাহের রোজ চলবে। রাজ্য সরকারের ছাড়পত্র মেলার পর এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবারই তা চালু হয়ে যাচ্ছে।

নিউ নরমালের শুরুতেই চালু হয় যাত্রীবাহী বিমান। তখনও অবশ্য রেল যোগাযোগ চালু হয়নি। বিমান ওঠা-নামা শুরু হলেও একাধিক বিধিনিষেদ আরোপ থাকে। দিল্লি, মুম্বই, চেন্নাই, পুনে, আমেদাবাদ, নাগপুরের সঙ্গে কলকাতার বিমান চলাচল হচ্ছিল সপ্তাহের সোম, বুধ ও শুক্রবার। এই ছয় শহরে করোনা পরিস্থিতি মারাত্মক আকার নিয়েছিল বলে মনে করেন রাজ্য সরকারের আধিকারিকরা। যদিও সম্প্রতি পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে বলে মনে করছে রাজ্য। তাই সোমবার নবান্নের (Nabanna) তরফে দিল্লি শহরের ক্ষেত্রে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

কলকাতা বিমানবন্দরের (Kolkata Airport) অধিকর্তা কৌশিক ভট্টাচার্য বলেন, রাজ্য সরকার সম্মতি দিয়েছে। ফলে আজ, মঙ্গলবার থেকে কলকাতা-দিল্লি বিমান প্রতিদিনই চলবে। এই বার্তা সমস্ত এয়ারলাইন্সগুলির কাছেও পৌঁছে দেওয়া হয়েছে। এয়ারলাইন্সগুলি রোজ কটি করে কলকাতা-দিল্লি বিমান চালাবে, সেই বিষয়ে সিদ্ধান্ত তারাই নেবে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে খুশি এয়ারপোর্ট অ্যাডভাইসরি কমিটির চেয়ারম্যান সাংসদ সৌগত রায়। দিন কয়েক আগে তিনি রাজ্য সরকারকে চিঠি দেন। সেখানে ছয় শহরের সঙ্গে কলকাতার বিমান চলাচল প্রত্যহ করার আবেদন জানান। এদিন তিনি বলেন, যাত্রীস্বার্থে একটি সদর্থক পদক্ষেপ রাজ্য সরকারের (State Government)। দেশের রাজধানীতে প্রতিদিনই বিভিন্ন কাজে মানুষজনকে যেতে হয়। ফলে কলকাতা-দিল্লি রোজ বিমান চললে যাত্রীদের সুবিধা হবে। কলকাতা-দিল্লি উড়ান রোজ চালু হওয়ার খবরে উচ্ছ্বসিত ট্রাভেল এজেন্ট সংস্থাগুলি। ট্রাভেল এজেন্ট ফেডারেশনের পূর্বাঞ্চলীয় কর্তা অনিল পাঞ্জাবি বলেন, এখন পর্যটনের মরশুম। ফলে প্রচুর মানুষের সুবিধা হল। আমরা আশা করি, দিল্লি বাদে বাকি পাঁচ শহরের সঙ্গেও কলকাতার বিমান চলাচল রোজ করার ছাড়পত্র দেবে রাজ্য সরকার। ট্রাভেল এজেন্ট অ্যাসোসিয়েশনের কর্তা মানব সোনি বলেন, আমরা রাজ্য সরকারের কাছে একাধিকবার আবেদন করেছিলাম, যাতে ছয় শহরের সঙ্গে বিমান পরিষেবা প্রতিদিন চালু করার অনুমতি দেওয়া হয়। রাজ্য দিল্লির ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে। এর ফলে যাত্রীরা যেমন প্রতিদিন বিমান ধরতে পাবেন, তেমনই ভাড়াও নিয়ন্ত্রণে থাকবে। বিদেশ থেকে আসা যাত্রীদেরও উপকার হবে।

কলকাতা-অমৃতসর স্পেশাল ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত: পাঞ্জাবে কৃষক আন্দোলনের (Farmers Protest) জেরে যাত্রাপথ সংক্ষিপ্ত করা হল কলকাতা-অমৃতসর স্পেশাল ট্রেনের। বিজ্ঞপ্তি দিয়ে রেল জানিয়েছে, ১৫ ডিসেম্বর কলকাতা থেকে ছাড়া এই স্পেশাল ট্রেন আম্বালা ক্যান্টনমেন্ট স্টেশন পর্যন্ত যাবে। ১৭ তারিখ আম্বালা ক্যান্টনমেন্ট স্টেশন থেকেই কলকাতা আসার ফিরতি ট্রেনটি ছাড়বে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata-Delhi flight

আরো দেখুন