রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কেন্দ্র-রাজ্য ভার্চুয়াল মিটিংয়ে রাজি, আজ বিকেলেই বৈঠক

December 18, 2020 | 2 min read

কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লার সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসবেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay) ও রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র। থাকতে পারেন দুই দফতরেরই অন্যান্য কর্তারা। রাজ্যের আইন পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য আজ বিকেল সাড়ে পাঁচটায় তাঁদের নর্থব্লকে ডেকে পাঠিয়েছিলেন ভাল্লা। কিন্তু তার উত্তরে চিঠি দিয়ে নবান্ন জানিয়ে দেয়, দিল্লি গিয়ে নয়, প্রয়োজনে তাঁরা ভার্চুয়াল মিটিং করতে অবশ্যই রাজি। সে চিঠির উত্তরে সম্মতি পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। আজ, শুক্রবার বিকেল পাঁচটায় এই বৈঠক হবে।

গতকালই নবান্নের কথা না শুনে রাজ্যের তিন আইপিএস অফিসারকে কেন্দ্রীয় সরকারের পোস্টিংয়ের নির্দেশ দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। তার পরেই আবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা দ্বিতীয় বারের জন্য দিল্লিতে তলব করেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে।

সূত্রের খবর, গতকাল বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে নবান্নে চিঠি পাঠিয়ে নির্দেশ দেওয়া হয়েছে, এই দুই প্রশাসনিক কর্তাকে আজ, শুক্রবার বিকেল সাড়ে পাঁচটায় দিল্লির নর্থ ব্লকে হাজিরা দিতে হবে। তবে মুখ্যসচিব এই চিঠির উত্তরে স্বরাষ্ট্র মন্ত্রককে জানিয়েছিলেন, করোনা সংক্রমণের কারণে দিল্লিতে সশরীরে না পৌঁছে ভিডিও কনফারেন্সে কথা বলতে পারেন তিনি।

ঘটনার সূত্রপাত গত সপ্তাহে। ডায়মন্ড হারবারে সভা করতে এসেছিলেন বিজেপি (BJP) সভাপতি জেপি নাড্ডা (JP Nadda)। যাওয়ার পথে তাঁর কনভয়ের উপর হামলা হয়। তাঁর সঙ্গে থাকা একাধিক বিজেপি নেতা চোটও পান। ভেঙে যায় গাড়ির কাচ। এই ঘটনার পরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব ১৪ ডিসেম্বর দিল্লিতে ডেকে পাঠিয়েছিলেন মুখ্যসচিব এবং ডিজি-কে।

তবে সেদিনও দিল্লিতে হাজিরা দেননি দুই কর্তা। বরং নবান্নের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, রাজ্যের তরফে যথাযথ সুরক্ষার বন্দোবস্ত করা হয়েছিল। তারপরেও যে অভিযোগ উঠেছে তা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। তাই দিল্লিতে গিয়ে দেখা করার যে নির্দেশ দেওয়া হয়েছে তা থেকে অব্যাহতি দেওয়া হোক। পাশাপাশি, বিজেপি সভাপতির কনভয়ে হামলার যে অভিযোগ উঠেছে সেই বিষয়ে তদন্ত রাজ্য প্রশাসনের তরফে করা হচ্ছে বলেই জানিয়েছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়।

সেই জন্যই রাজ্যের মুখ্যসচিব ও ডিজিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে যে ডেকে পাঠানো হয়েছে তা খারিজ করার আবেদন জানান তিনি। তবে এবার কেন্দ্রের স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লার যে চিঠি নবান্নে এসেছে আলাপন ও বীরেন্দ্রকে তলব করে, তাতে কনভয়ে হামলার ঘটনার উল্লেখ নেই। বলা হয়েছে, রাজ্য সংক্রান্ত নানা বিষয়ে আলোচনা করতে চান ভাল্লা।

এর পরেই নবান্ন (Nabanna) ভার্চুয়াল বৈঠকের (Virtual Meeting) প্রস্তাব পাঠালে তা গৃহীত হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকে। আজ বিকেলের বৈঠকে এখন কী আলোচনা হয়, সেদিকেই তাকিয়ে সকলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#central government, #virtual meeting, #Mamata Banerjee

আরো দেখুন