বিবিধ বিভাগে ফিরে যান

নিশানের নাম তাপসী মালিক

December 18, 2020 | 2 min read

তাপসী মালিক। ১৪ বছর আগে সিঙ্গুরে খুন হয়েছিলেন তাপসী মালিক। আজ তাঁর মৃত্যু দিবস। ২০০৬ সালে একটি গাড়ি কোম্পানির ফ্যাক্টরি তৈরী করার অছিলায় সিঙ্গুরে বাম সরকারের অসাংবিধানিক, বলপূর্বক জমি অধিগ্রহণের বিরুদ্ধে রুখে দাঁড়ায় সাধারণ মানুষ। 

এই আন্দোলনেরই অন্যতম যোদ্ধা তাপসী। ধর্ষণ করে পুড়িয়ে মারা হয় তাঁকে। ১৮ই ডিসেম্বর, ২০০৬ সালে তাঁর মৃতদেহ উদ্ধার হয় গাড়ি কারখানার জন্য চিহ্নিত জমি থেকে। উত্তাল হয়ে ওঠে রাজ্য রাজনীতি। 

আজ তাপসী মালিকের মৃত্যুবার্ষিকীতে আসুন ফিরে দেখি সিঙ্গুর আন্দোলনের কিছু মুহূর্ত:

২০০৬

মে মাসে তৎকালীন বামফ্রন্ট সরকার টাটা গোষ্ঠীর ১ লাখি গাড়ির কারখানা ও আনুসাঙ্গিক শিল্প গড়ার জন্য সিঙ্গুরের মোট ১০০০ একর জমি অধিগ্রহনের সিদ্ধান্ত নেয়। গায়ের জোরে সরকারের জমি অধিগ্রহণকে কেন্দ্র করে শুরু হয় কৃষক বিক্ষোভ। শিল্প ও বাণিজ্যমন্ত্রীকে কালো পতাকা দেখান তারা। প্রায় ৩০০০ কৃষক সিঙ্গুরের বিডিও অফিসের সামনে ধর্না দেয় সরকারের এই জমি অধিগ্রহণের বিরোধিতায়।

১৭ই জুলাই তৃণমূল কংগ্রেসের বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচার্য’র নেতৃত্বে কৃষকরা প্রতিবাদ জানান।

সব প্রতিবাদ উপেক্ষা করে ২৫শে সেপ্টেম্বর বলপূর্বক তৎকালীন সরকার জমি অধিগ্রহণ করে। ৪০০রও বেশী মহিলা, পুরুষ, শিশু নির্মম ভাবে অত্যাচারিত হন। ৭৮ জন প্রতিবাদী – যার মধ্যে ২৭ জন মহিলা ছিলেন – গ্রেফতার হন। তাদের মধ্যে ছিলেন সাংসদ মমতা বন্দ্যোপাধ্যায়।

রাত ১:৪০ নাগাদ শান্তিপূর্ণ প্রতিবাদরত মানুষের ওপর নেমে আসে RAF ও পুলিশের নির্মম অত্যাচার। পুলিশের অত্যাচারে আহত রাজকুমার ভুল ২৮ তারিখ মারা যান। তৃণমূল কংগ্রেসের নেতৃত্বে চলে বিক্ষোভ।

সেই বছরই বিজয়া দশমীর (১লা অক্টোবর) রাতে নিজেদের বাড়িতে সব আলো বন্ধ রেখে প্রতীকী প্রতিবাদ করেন।

৩০শে নভেম্বর সিঙ্গুর যাওয়ার পথে আটকে দেওয়া হয় মমতা বন্দ্যোপাধ্যায়কে। ৪ঠা ডিসেম্বর মমতা বন্দ্যোপাধ্যায় ধর্মতলায় অনশন শুরু করেন। ২৬ দিন চলে এই অনশন।

১৮ই ডিসেম্বর ‘সিঙ্গুর কৃষিজমি রক্ষা সমিতির’ অন্যতম প্রতিবাদী তাপসী মালিককে ধর্ষণ করে পুড়িয়ে মারা হয়। প্রতিবাদে উত্তাল হয় সারা বাংলা।

২০০৮

৩ অক্টোবর কারখানা বন্ধ করার সিদ্ধান্ত নেয় গোষ্ঠী।

২০১১

২৮শে মার্চ মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন বিধানসভা নির্বাচনে জয়লাভ করলে অনিচ্ছুক চাষিদের ৪০০ একর জমি ফেরত দেবে তার সরকার।

২০শে মে রাজ্যে ঘটল পালাবদল। ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে ক্ষমতায় এল তৃণমূল কংগ্রেস।

১৪ই জুন রাজ্য সরকার ঐতিহাসিক ‘সিঙ্গুর জমি পুনর্বাসন ও উন্নয়ন বিল’ পাস করে বিধানসভায়।

২০১৬

৩১শে আগস্ট: বাম আমলের জমি অধিগ্রহণকে অসাংবিধানিক আখ্যা দেয় সুপ্রিম কোর্ট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tapasi Malik, #Singur Movement

আরো দেখুন