দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

ম্যানগ্রোভ রক্ষায় একগুচ্ছ পদক্ষেপ

December 20, 2020 | < 1 min read

ম্যানগ্রোভ ধ্বংস রুখতে একগুচ্ছ সিদ্ধান্ত নিল জেলা প্রশাসন। নজরদারি চালানো, প্রচার করা, দোষীদের বিরুদ্ধে পুলিসের কড়া পদক্ষেপ, নতুন করে আরও ম্যানগ্রোভের চারা লাগানো ইত্যাদি করার উপর জোর দেওয়া হয়েছে। শনিবার বাসন্তীতে ম্যানগ্রোভ সংক্রান্ত একটি বৈঠকে যোগ দিয়ে আধিকারিকদের এমনই নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, পুলিস যাতে কোনওভাবেই ঢিলেঢালাভাবে কাজ না করে, সে ব্যাপারেও তাদের সতর্ক করে দেওয়া হয়েছে। 


ক্যানিং মহকুমায় বিভিন্ন এলাকায় অবৈধভাবে ম্যানগ্রোভ কেটে ফেলার অভিযোগ উঠেছিল। হাইকোর্টে মামলাও হয়। তাদের নির্দেশ মেনে তৎপরতা শুরু করে দেয় জেলা প্রশাসন। বাসন্তীর একটা বিশাল এলাকাজুড়ে পরিদর্শন করেন জেলাশাসক পি উলগানাথান সহ অন্যান্য আধিকারিকরা। সরকারি আধিকারিক ছাড়াও, এই মহকুমার বিধায়ক এবং পঞ্চায়েত সমিতির সঙ্গেও বৈঠক করেন জেলাশাসক। ঠিক হয়েছে, ব্লকস্তরে একটি কমিটি গঠন করা হবে। তাতে পুলিস, সরকারি আধিকারিক ছাড়াও স্থানীয় নেতাদেরও রাখা হবে। তারা প্রতিনিয়ত পরিদর্শন করবে ম্যানগ্রোভ এলাকা। আরও ম্যানগ্রোভ চারা রোপণ করা হবে। সূত্রের খবর, এদিন যে সব এলাকা পরিদর্শন করা হয়েছে, তাতে জেলা প্রশাসন আরও ২-৩ কোটি ম্যানগ্রোভ বসাতে চাইছে। আগামীবছর থেকে সেই প্রক্রিয়া শুরু হবে বলে জানা গিয়েছে। 


ম্যানগ্রোভ কেটে যাতে সেই এলাকায় কোনও বসতি বা অন্য কাজে ব্যবহার না করা হয়, সেসব নিয়েও জোরকদমে প্রচার চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিনিয়ত পদক্ষেপ এবং তার ভিত্তিতে রিপোর্ট তৈরি করে জেলা প্রশাসনের কাছে পাঠাতে হবে। পুলিসকে এ নিয়ে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে। জেলাশাসক বলেন, ম্যানগ্রোভ রক্ষা করতে যাবতীয় পদক্ষেপ করতে হবে। আরও বেশি করে এই গাছ রোপন করার জন্য জমি চিহ্নিত করা হচ্ছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#mangrove

আরো দেখুন