দেশ বিভাগে ফিরে যান

এবার শিপিং কর্পোরেশন বিক্রির পথে মোদি সরকার

December 23, 2020 | < 1 min read

রাষ্ট্রায়ত্ত সংস্থা শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়ার (Shipping Corporation of India) বিলগ্নিকরণের প্রক্রিয়া শুরু হল। সরকারের কাছে রয়েছে ৬৩ শতাংশ শেয়ার। গোটা শেয়ারটাই এবার বিক্রি করতে চাইছে কেন্দ্র। আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমা ধার্য করা হয়েছে। ইতিমধ্যেই ভারত পেট্রলিয়াম এবং এয়ার ইন্ডিয়া ক্রয় করতে সরকারের কাছে জমা পড়েছে ‘এক্সপ্রেসশন অব ইন্টারেস্ট’। চলতি আর্থিক বছর সমাপ্ত হওয়ার আগেই এয়ার ইন্ডিয়া এবং ভারত পেট্রলিয়াম বিক্রি হয়ে যাবে বলে সরকারের আশা।

২০২০-২১ আর্থিক বছরে রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার ছেড়ে দিয়ে বিলগ্নিকরণের ক্ষেত্রে ২ লক্ষ কোটি টাকার লক্ষ্যমাত্রা ধার্য করেছিল অর্থমন্ত্রক। কিন্তু নতুন আর্থিক বছর শুরু হওয়ার আগেই করোনার জেরে দেশজুড়ে কার্যকর করা হয় লকডাউন। এই পর্বে শুধু যে শিল্পবাণিজ্য ও উৎপাদন ক্ষেত্র মার খেয়েছে তাই নয়, যাবতীয় লগ্নিও বন্ধ হয়ে যায়। বিশেষভাবে ধাক্কা খেয়েছে বিলগ্নিকরণ। এই পর্যন্ত ১১ হাজার

কোটি টাকার বিলগ্নিকরণ সম্ভব হয়েছে। লকডাউনের কারণে জিএসটি ও অন্য আয়ও প্রায় তলানিতে। এই অবস্থায় সরকারের আর্থিক ঘাটতি সামাল দিতে বিলগ্নিকরণে ঝাঁপিয়েছে সরকার।

গত বছরই নভেম্বর মাসে অন্য একঝাঁক রাষ্ট্রায়ত্ত সংস্থার মতোই শিপিং কর্পোরেশন অব ইন্ডিয়ার বিলগ্নিকরণের সিদ্ধান্ত নেয় কেন্দ্র। মোট ২৩টি রাষ্ট্রায়ত্ত সংস্থাকে তালিকাভুক্ত করা হয়েছে আগেই। এর মধ্যে ভারত পেট্রলিয়াম, আইডিবিআই এবং এয়ার ইন্ডিয়া নিয়েই কেন্দ্র সবথেকে সক্রিয়। কারণ, ওই সংস্থাগুলির বিলগ্নিকরণ প্রক্রিয়া বারংবার আটকে গিয়েছে। সম্প্রতি এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রলিয়ামের বিলগ্নিকরণ নিয়ে ইতিবাচক সাড়া পাওয়া গিয়েছে। তাই এবার সরকার শিপিং কর্পোরেশন বিক্রির জন্য ঝাঁপিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #Shipping Corporation of India

আরো দেখুন