দেশ বিভাগে ফিরে যান

অতিমারীতেও বিতর্ক পিছু ছাড়েনি ২০২০-র

December 26, 2020 | 3 min read

‘রোলাকোস্টার রাইড’- এর মতো ছিল পুরো বছরটা। এবার ২০২০ বিদায় বলছে। বছরটি যেন গোটা পৃথিবীকেই বদলে দিল। পৃথিবী অভ্যস্ত হল মাস্ক, স্যানিটাইজার, সোশাল ডিস্টেন্সিং, নিউ নর্ম্যাল, ওয়ার্ক ফ্রম হোম এই শব্দগুলির সাথে। অনেক কিছুই বদলে গেলেও ২০২০- রও পিছু ছাড়েনি বিতর্ক।

সুশান্ত সিং রাজপুত

এই তরুণ অভিনেতার আত্মহত্যায় দুভাগ হয়ে যায় সিনেমা জগৎ তথা গোটা দেশ। সামনে এসে পড়ে মুম্বাইয়ের সিনে পাড়ার নোংরা রাজনীতি। ১৪ জুন বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতকে তাঁর বান্দ্রার বাড়িতে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। তার পরেই বলিউডের নেপোটিজমের বিরূদ্ধে সোচ্চার হয় গোটা দেশ। 

কঙ্গনা রানাউয়াত

কঙ্গনা রানাউয়াত। এই মুহূর্তে বলিউডের সবচেয়ে চর্চিত নাম। যত তিনি বিতর্কে জড়িয়েছেন, ততই সুর চড়িয়েছেন বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে। 

একটি কেসের জন্যে কঙ্গনাকে ডেকে পাঠায় মহারাষ্ট্র পুলিশ। কঙ্গনা ভাইয়ের বিয়ের বাহানা করে সেখানে যেতে দেরি করেন এবং টুইট করেন, ‘আমার বিরুদ্ধে আর একটা এফআইআর দায়ের হয়েছে। মনে হয়, পাপ্পু সেনা আমাকে নিয়েই ভাবছে। তবে এত মিস করবেন না আমাকে। দ্রুত ফিরে আসছি ওখানে।’ 

অর্ণব গোস্বামী

৫৩ বছরের এক ইন্টিরিয়র ডিজাইনারের আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে ৪ নভেম্বর গ্রেপ্তার হন রিপাবলিক টিভি-র প্রধান সম্পাদক অর্ণব গোস্বামী। তাঁকে তাঁর বাড়ি থেকে গ্রেফতার করে মুম্বই পুলিশ। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিয়োতে দেখা যায়, পুলিশ ভ্যানে করে নিয়ে যাচ্ছে অর্ণব গোস্বামীকে। এর পরই টুইট করে গ্রেফতারের নিন্দা করেছেন, প্রকাশ জাভড়েকর এবং স্মৃতি ইরানির মতো কেন্দ্রীয় মন্ত্রীরা। সোশ্যাল মিডিয়ায় বিতর্কের ঝড় ওঠে।

দিল্লি দাঙ্গা

২৪ ফেব্রুয়ারি উত্তর পূর্ব দিল্লিতে একের পর এক দাঙ্গার ঘটনা শুরু হয়, যার ফলে ৪৯ জন নিহত হন এবং প্রায় ২০০ জন আহত হন। নাগরিকত্ব সংশোধন আইন, জাতীয় নাগরিক পঞ্জী (এনআরসি) এবং জাতীয় জনসংখ্যা নিবন্ধক (এনপিআর) সম্পর্কিত বিষয়গুলির বিরুদ্ধে বিক্ষোভ চলছিল, সেই সময়ে এক বিজেপি নেতা এবং প্রাক্তন বিধায়ক কপিল মিশ্র বলেন যে বিক্ষোভ বন্ধ করা না হলে তিনি বিষয়টি নিজের হাতে তুলে নেবেন। তার এই মন্তব্যের পরের দিন উত্তর পূর্ব দিল্লিতে একাধিক সংঘর্ষের ঘটনা ঘটে।

হাথরস গণধর্ষণ

সেপ্টেম্বর মাসে নৃশংসভাবে ধর্ষণ করে জিভ কেটে নেওয়া হয় এক দলিত যুবতীর। পরে মারাও যায় সে। ঘটনাটি ঘটে উত্তর প্রদেশের হাথরাসে। উচ্চবর্ণের এই কুকর্মকে ধামা চাপা দিতে লোক চক্ষুর আড়ালে যুবতীর পরিবারের অনুপস্থিতিতেই রাতারাতি যুবতীর দেহ সৎকার করে যোগীর পুলিশ। এই ঘটনা গোটা দেশে বিতর্কের ঝড় তুলে দেয়। 

করোনা কালে রামমন্দির শিলান্যাস

আগস্ট মাসে করোনার ভরপুর সংক্রমণ কালেই এক রাশ লোক নিয়ে রামমন্দির শিলান্যাস করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অতিমারীর মাঝে লোকজন নিয়ে এই আড়ম্বর মোটেই পছন্দ হয়নি নেটিজেনদের। অনুষ্ঠানের পর সংক্রমিতও হন অনেক সাধু-সন্ত। 

পালঘর গণহত্যা 

এপ্রিলে করোনা আতঙ্কের মধ্যেই একটি ঘটনা দেশজুড়ে আলোড়ন তোলে। মহারাষ্ট্রের পালঘরে গণহত্যায় মৃত্যু হয় ৩ জনের। এঁদের মধ্যে ২জন ছিলেন সাধু এবং একজন তাঁদের গাড়ির চালক। নিহত সাধুদের মধ্যে একজনের বয়স ছিল ৭০ বছর। বিষয়টি সামনে আসতেই উত্তাল হয় সারা দেশ। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Controversy, #2020

আরো দেখুন