রাজ্য বিভাগে ফিরে যান

অর্মত্য সেনের পাশে সুশীল সমাজ, আজ বাংলা আকাদেমির সামনে প্রতিবাদ

December 26, 2020 | < 1 min read

শান্তিনিকেতনে অর্মত্য সেনের (Amartya Sen) বাড়ির জমি বির্তকে কেন্দ্র করে এ বার প্রতিবাদে পথে নামছে বাংলার সুশীল সমাজ। আগামী রবিবার দুপুর তিনটেয় বাংলা অ্যাকাডেমির সামনে একত্রিত হয়ে এই ঘটনার বিরুদ্ধে প্রতিবাদে সরব হবেন বিশিষ্টজনেরা। রাজ্যের মন্ত্রী তথা নাট্যকার ব্রাত্য বসুর (Bratya Basu) আহ্বানে ওই সভা হবে বলে জানা গিয়েছে।

কালকে প্রতিবাদ সভায় উপস্থিত থাকবেন চিত্রশিল্পী যোগেন চোধুরী ও শুভাপ্রসন্ন, কবি জয় গোস্বামী ও সুবোধ সরকার, সংগীত শিল্পী কবীর সুমন, ঐতিহাসিক নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, চিত্রকর , নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, চিত্র পরিচালক অরিন্দম শীল ও আরো অনেকে।

দীর্ঘদিন ধরেই কেন্দ্রের শাসকদলের নেতাদের একাংশ অমর্ত্য সম্পর্কে প্রকাশ্যে নানা বিতর্কিত এবং তীর্যক মন্তব্য করছিলেন। শান্তিনিকেতনে তাঁর বাড়ি ‘প্রতীচী’ সংলগ্ন জমির একাংশ বিশ্বভারতীর বলেও সম্প্রতি একটি মহল থেকে অভিযোগ তোলা হয়। ঘটনাচক্রে, ওই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফলে বিতর্কটি অন্য মাত্রা পেয়েছে।

প্রতিবাদ সভাকে ব্রাত্য বাংলার মানুষের প্রতিবাদী কণ্ঠ হিসেবে তুলে ধরতে চান। সুশীল সমাজের প্রতিবাদ সভা প্রসঙ্গে তিনি বলেন, ‘‘যে হেতু অর্মত্য সেন কেন্দ্রীয় সরকারের বিরোধী, তাই তাঁর ক্ষেত্রে কেন্দ্রের প্রতিহিংসার মনোভাব কাজ করছে। এ সব কিছু বলার বা করার আগে মনে রাখতে হবে তিনি একজন নোবেল জয়ী অর্থনীতিবিদ এবং ক্ষিতিমোহন সেনের নাতি। বাংলায় রবীন্দ্রনাথের সংস্কৃতির সঙ্গে সেন পরিবার বিরাট ভাবে জড়িত।’’

বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠকেও প্রসঙ্গটি তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অমর্ত্যকে কেন্দ্রীয় সরকার এবং বিজেপি অসম্মান করছে বলে অভিযোগ তুলে তিনি বলেছিলেন, ‘‘অমর্ত্যদার অমর্যাদা আমরা হতে দেব না।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#BJP West Bengal, #BJP Killed Democracy

আরো দেখুন