রাজ্য বিভাগে ফিরে যান

আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ে চা ও পর্যটন নিয়েও গবেষণার সুযোগ থাকবে

December 29, 2020 | 2 min read

শিলিগুড়ি থেকে অনলাইনে আগেই আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের (University of Alipurduar) উপাচার্য হিসেবে কাজে যোগ দিয়েছিলেন। সোমবার আলিপুরদুয়ারে এসে বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে কাজ শুরু করলেন মহেন্দ্রনাথ রায়। যোগ দিয়েই তিনি জানান, চলতি শিক্ষাবর্ষ থেকে  চা, পর্যটন বিষয়ে গবেষণা করার সুযোগ দেওয়া হবে পড়ুয়াদের। 

আলিপুরদুয়ার কলেজেই অস্থায়ীভাবে আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হচ্ছে। পদাধিকার বলে আলিপুরদুয়ার কলেজের অধ্যক্ষ জয়দীপ রায়কে এই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নিয়োগ করা হয়েছে। এদিন উপচার্য আলিপুরদুয়ার কলেজে আসেন।

উপাচার্যকে সংবর্ধনা দেন রাজবংশী উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান বংশীবদন বর্মন ও মনীষী পঞ্চানন বর্মা স্মারক সমিতির আলিপুরদুয়ার জেলা কমিটির সভাপতি সুরেশচন্দ্র রায়। হাজির ছিলেন স্থানীয় বিধায়ক, আলিপুরদুয়ার পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান।

 উপাচার্য মহেন্দ্রনাথবাবু বলেন, আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ে কী কী বিষয় পড়ানো যেতে পারে তা খতিয়ে দেখে অনুমোদনের জন্য রাজ্যের কাছে পাঠানো হবে। চলতি শিক্ষাবর্ষ থেকেই আমরা কয়েকটি বিষয় নিয়ে পঠনপাঠন চালু করব। আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হওয়ার জন্য আমি গর্বিত। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানাই। চেষ্টা করব, আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়কে বিশ্ব মানচিত্রে তুলে ধরার। আলিপুরদুয়ার চা, পর্যটন, বিভিন্ন জনগোষ্ঠী ও বৈচিত্র্যপূর্ণ নির্ভর জেলা। তাই রাজ্যের এই নতুন বিশ্ববিদ্যালয়ে চা ও পর্যটনের উপর গবেষণা করারও সুযোগ থাকবে। জেলার বিভিন্ন জনগোষ্ঠীর মানুষের লোকায়ত সংস্কৃতির উপরেও গবেষণার সুযোগ মিলবে এখানে।

এদিকে আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে রাজবংশী সম্প্রদায়ের মুখকে বেছে নেওয়ার জন্য রাজবংশী উন্নয়ন পর্ষদের চেয়ারম্যানও মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। বংশীবদনবাবু বলেন, রাজবংশী সম্প্রদায়ের মহেন্দ্রনাথবাবুই প্রথম, যিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন। সেই অর্থে রাজবংশী সম্প্রদায়ের মানুষের কাছে এ দিনটি ছিল ঐতিহাসিক দিন। রাজবংশীদের মধ্যে থেকেই কাউকে আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করার জন্য আমি মুখ্যমন্ত্রীর কাছে দাবি রেখেছিলাম। মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ, তিনি সেই দাবি পূরণ করেছেন। 

২০১৮ সালের ১ অক্টোবর বিধানসভায় আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয় অ্যাক্ট পাশ হয়। ইতিমধ্যেই আলিপুরদুয়ার কলেজের সম্পত্তি আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের হাতে তুলে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ে অস্থায়ীভাবে পঠনপাঠনের জন্য আলিপুরদুয়ার কলেজে প্রস্তুত করা হয়েছে পরিকাঠামো। কলেজের জমিতেই বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ভবন গড়া হবে। ওই জমির চারপাশের সীমানা প্রাচীরের কাজও শেষ। রাজ্য সরকার আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ভবনের জন্য ইতিমধ্যেই ২৫ কোটি টাকা বরাদ্দ করে পূর্তদপ্তরকে পাঠিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, অর্থ বরাদ্দ হওয়ায় বিশ্ববিদ্যায়ের ভবন নির্মাণের নক‌শা দ্রুত তৈরি হবে। কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের মতোই আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয় ভবনের নকশা উত্তরবঙ্গের সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Alipurduaar, #Alipurduar University

আরো দেখুন