বিবিধ বিভাগে ফিরে যান

ভাইরাল ২০২০

December 30, 2020 | 2 min read

বর্তমান সোশ্যাল মিডিয়ার যুগে কখন কী ভাইরাল হবে তা কেউই ঠাহর করতে পারবেন না। যেহেতু বছরের প্রায় বেশিরভাগ সময়টাই বেশিরভাগ মানুষ বাড়িতে কাটাতে বাধ্য হয়েছেন, তাই, আগের থেকে অনেক বেশি সময় তাদের ব্যয় হয়েছে সোশ্যাল মিডিয়া এবং টিভিতে। 

দেখে নেওয়া যাক এই লকডাউনের বছরে ভাইরাল হওয়া সেরা ভিডিও ও মিমগুলি:

গো করোনা গো

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে দেশ যখন ২১ দিনের লকডাউন পর্বের মধ্যে দিয়ে যাচ্ছে, তখন কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আঠওয়াল এক জায়গায় এই গো করোনা গো মন্ত্র বলে করোনা তাড়ানোর উদ্দেশ্যে সমাবেশ করেন। এছাড়া, প্রায় সময়ই বিড়বিড় করছেন একটাই মন্ত্র, “গো করোনা গো”। এই মন্ত্র মুহূর্তে ভাইরাল হয়ে যায় সমস্ত মাধ্যমে। তবে তা বেশিরভাগ ক্ষেত্রেই ব্যাঙ্গাকারে।

ইউটিউব ভার্সেস টিকটক

বর্তমানে টিকটক ভারতে নিষিদ্ধ। কিন্তু, কিছুমাস আগেও যখন টিকটকে মজে ছিল সারা দেশ, তখন চরমে পৌঁছয় টিকটক আর ইউটিউবের সংঘাত। অজয় নাগর ভার্সেস আমির সিদ্দিকি। টিকটক ভার্সেস ইউটিভব। সোশ্যাল মিডিয়া খুললেই তখন এই একই প্রসঙ্গ উঠে আসছিল।

‘ক্যারিমিনাতি’ অজয় নাগের এবং টিকটকার আমির সিদ্দিকির একে অপরকে রোস্ট করা নিয়ে নেটদুনিয়া ছিল সরগরম। অজয়ের ভিডিওটি ইউটিউব থেকে ডিলিট হয়ে যাওয়ার পর টিকটক হেটারসরা আরও খেপে ওঠে। টিকটকের বিরুদ্ধে পিটিশনও সই করানো হয় সোশ্যাল মিডিয়ায়। প্লে স্টোরে গিয়ে কীভাবে টিকটককে রিপোর্ট করা যায় সেই পোস্টও ঘুরে ফিরে বেড়াচ্ছিল সোশ্যাল মিডিয়ার আনাচে কানাচে।

https://www.youtube.com/watch?v=lWk5vOFBms4&feature=youtu.be

বিনোদ

বিনোদ…বিনোদ… আর বিনোদ। সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছিল এই একটাই নাম। এমন অনেক নেটিজেন রয়েছে, যাঁরা কেবল অন্যের কমেন্ট সেকশনে ‘বিনোদ’ লিখেছেন।‌ যা দেখে কেউ ভাবছেন, কে এই লোক? কেউ আবার মাথা চুলকে প্রশ্ন করছেন কে এই বিনোদ? কেন তাঁর নাম এত ভাইরাল হল? 

এর সূত্রপাত ইউটিউবের একটি ভিডিও থেকে। সম্প্রতি বিভিন্ন ভিডিওর কমেন্ট সেকশনে কী ধরনের কমেন্ট করেন নেটিজেনরা? সেই নিয়ে একটি ভিডিও তৈরি করেছিলেন ইউটিউবার অভ্যুদয় এবং গৌতমী। কিন্তু ইউটিউবে তাঁদের সেই ভিডিওতেই পড়তে থাকে অদ্ভুত সব কমেন্ট। সেখানেই বিনোদ থারু নামে এক ব্যক্তি কেবল নিজের নামটি কমেন্ট করেন। সেটি নিয়েই শুরু হয় আলোচনা। এমনকী ওই দুই ইউটিউবার নিজেদের ভিডিওর শেষে বিভিন্ন প্রশ্নের উত্তরে ওই একটাই নাম বলছিলেন।

এরপরই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে থাকে ‘বিনোদ’। তৈরি হয় একাধিক মিম। প্রচুর শেয়ারও হতে থাকে। 

রাসোড়ে মে কৌন থা

যদিও ‘সাথ নিভানা সাথিয়া’সিরিয়াল ২০১৭তে অফ এয়ার হয়েছে, তবু এটি মিমস এবং জোকস আকারে শ্রোতাদের বিনোদন দেয় কিছু দিন আগে। এই সিরিয়ালের একটি ভিডিও ক্লিপ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল যেখানে অভিনেত্রী রুপাল প্যাটেল ওরফে কোকিলাবেনকে একটি অটো-সুরযুক্ত ভিডিওতে র‍্যাপ করতে দেখা যায়। 

একজন সংগীত পেশাদার যশরাজ মুখাতে শো থেকে একটি দৃশ্যকে একটি র‌্যাপে পরিণত করেছেন যেখানে কোকিলা বেনকে তার পুত্রবধু গোপী বহু এবং রাশিকে গ্যাসে খালি কুকার লাগানোর জন্য দোষারোপ করতে দেখা যায়।

ইতনি সুন্দর হু 

আরেকটি ভিডিও প্রচণ্ড ভাইরাল হয় “ইতনি সুন্দর হু, ম্যায় ক্যা ক্যারু?” এই ভিডিওর কথা নিয়ে গানও বেরিয়েছে। এখানে ভিডিওর মেয়েটি নিজেকে ক্যাটরিনা কাইফের খুড়তুতো বোন বলে ভিডিওটি করায় আরও ভাইরাল হয় এই ভিডিও। 

টুম্পা সোনা

‘রেস্ট ইন প্রেম’ নামক একটি ওয়েব সিরিজের এটি একটি গান। নেটে আসার পরেই প্রচণ্ড ভাইরাল হয় এই গান। এমনকি কয়েকদিন আগে রাজ্য রাজনীতিতে দলবদল ইস্যুকে কেন্দ্র করে এই গানের কলি দিয়ে ছেয়ে যায় মিম ও জোকস।

TwitterFacebookWhatsAppEmailShare

#Social Media Viral, #Viral, #viral2020

আরো দেখুন