রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যবাসীকে সংযতভাবে বর্ষবরণের আনন্দে মাতার আবেদন সরকারের

December 31, 2020 | 2 min read

করোনা নিয়ে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে দেশজুড়ে। সৌজন্যে ভাইরাসের নয়া ‘স্ট্রেইন’ (Corona new strain)। ব্রিটেন থেকে কলকাতায় আসা এক ব্যক্তির দেহে ধরা পড়েছে তার সংক্রমণ। সেদেশের সঙ্গে বিমান চলাচল আপাতত বন্ধ। এই পরিস্থিতিতে সব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দিয়ে সতর্ক করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ (Rajesh Bhushan)। প্রয়োজনে নাইট কার্ফু জারির পরামর্শও দিয়েছেন। সে পথে এখনই হাঁটছে না রাজ্য। তবে বর্ষবিদায় ও বর্ষবরণে উন্মাদনা নৈব নৈব চ। শান্ত, সংযত ও নিরাপদ উদযাপনেই সঙ্কট কাটানোর পক্ষপাতী নবান্ন। বুধবার রাজ্যবাসীর কাছে সেই আবেদন জানিয়েছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে এও স্পষ্ট করেছেন যে, রাজ্যে এখনই নাইট কার্ফুর মতো অবস্থা তৈরি হয়নি। তবে ভিড় এড়ানোই ভালো।

বড়দিনে পার্ক স্ট্রিটের ভিড় দুশ্চিন্তা বাড়িয়েছিল। কলকাতা হাইকোর্টও তাই বর্ষশেষ ও বর্ষবরণের উৎসব পালন নিয়ে সতর্ক করেছে রাজ্য সরকারকে। দেওয়া হয়েছে ভিড় নিয়ন্ত্রণের নির্দেশ। এবছর করোনার কারণে দুর্গাপুজো থেকে শুরু করে বিভিন্ন উৎসবে রাশ টেনেছে আদালত। কিন্তু বর্তমানে করোনার প্রকোপ কমে যাওয়ায় মানুষের মধ্যে কিছুটা গা ছাড়া মনোভাব দেখা যাচ্ছে। বিষয়টিকে মাথায় রেখেই কেন্দ্রের নির্দেশিকা এবং হাইকোর্টের সর্তকতা ইস্যুতে এদিন এক উচ্চপর্যায়ের বৈঠক হয় নবান্নে। আলাপনবাবু ছাড়াও সেখানে হাজির ছিলেন স্বরাষ্ট্র সচিব হরিকৃষ্ণ দ্বিবেদি, অর্থসচিব মনোজ পন্থ, রাজ্য পুলিসের ডিজি বীরেন্দ্র, কলকাতা পুলিস কমিশনার অনুজ শর্মা, কলকাতা পুরসভার কমিশনার বিনোদ কুমার সহ সংশ্লিষ্ট অফিসাররা। মূলত ভিড় নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা হয়। বর্ষশেষ ও বর্ষবরণ উদযাপন যাতে সংযতভাবে হয়, পুলিসকে সেদিকে বিশেষ নজর রাখার নির্দেশ দেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Banerjee)। 

পরে আলাপনবাবু সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, করোনা ভাইরাসের নতুন সংক্রমণ ছড়িয়ে পড়ছে। তাই সাবধান থাকতে হবে। বর্ষশেষ ও বর্ষবরণের উৎসব যেখানে বেশি হয়, সেখানে ট্রাফিক বুথগুলিকে সহায়তা কেন্দ্র হিসেবে কাজ করবে। থাকবে মাস্ক ও স্যানিটাইজার। মাস্ক না পরে কেউ আসবেন না। শান্ত এবং সংযতভাবে বর্ষশেষ এবং বর্ষবরণের উদযাপন করতে হবে। কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মুখ্যসচিব অবশ্য সাফ জানিয়েছেন, ‘কেন্দ্র নাইট কার্ফুর কথা বললেও রাজ্য সে পথে এখন হাঁটছে না। আমাদের রাজ্যে পার্ক স্ট্রিট, ইকো পার্ক সহ কয়েকটি জায়গায় বর্ষশেষের উল্লসিত উদযাপন হয়, সেখানে সংযতভাবে করতে বলা হল রাজ্য সরকারের পক্ষ থেকে। তবে রাজ্যে এমন পরিস্থিতি হয়নি যেখানে নাইট কার্ফু জারি করতে হবে। কোভিড প্রোটোকল মেনেই অনুষ্ঠান করা বাধ্যতামূলক। ভিড় করা চলবে না। সংযতভাবে অনুষ্ঠান করতে হবে।’ সেই মতো তৎপরতাও শুরু হয়েছে প্রশাসনিক মহলে। নজর রাখা হবে বাইক-গাড়ির গতিতে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Corona New Strain, #New Years Eve

আরো দেখুন