রাজ্য বিভাগে ফিরে যান

সরস মেলায় বিক্রি ছাড়াল তিন কোটি

January 1, 2021 | < 1 min read

বছরের শেষ দিনে সরস মেলায় (Saras Mela) ভিড় উপচে পড়ল। বাংলার এই মেলাতে এবার যোগ দিয়েছে ১২টি রাজ্য থেকে বিভিন্ন স্টল। দেশের বিভিন্ন প্রান্ত থেকে স্বনির্ভর দলের মহিলারা নিউটাউন মেলা গ্রাউন্ডে তাঁদের হাতে তৈরি শিল্পের নিদর্শন তুলে ধরেছেন। সেই স্টলগুলিতে কেনাকাটা চলছে রীতিমতো জোরকদমে। বিক্রির নিরিখে এগিয়ে রয়েছে বীরভূম (Birbhum) জেলা। 

বর্ষশেষের বিকেল থেকেই নিউটাউনগামী (Newtown) শহরবাসীর একাংশ। বৃহস্পতিবার নিউটাউন মেলা গ্রাউন্ড ঘুরে দেখা গিয়েছে, বিপুল সংখ্যক মানুষ সেখানে কেনাকাটায় ব্যস্ত। এবছর মেলায় মোট স্টলের সংখ্যা ২৩৯। সূত্রের খবর, ২৩ তারিখ থেকে এখনও পর্যন্ত প্রায় তিন কোটি টাকার বিক্রি হয়েছে। তবে মেলার শেষে তিনদিনে ভিড় আরও বাড়বে বলেই আশা কর্তৃপক্ষের। সেই তিনদিনে আরও তিন কোটি টাকার ব্যবসা হতে পারে বলে কর্তৃপক্ষের আশা। পরিসংখ্যান অনুযায়ী, গত বছরে পাঁচ কোটি টাকার ব্যবসা হয়েছিল। এবছর তা ছাপিয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। রাজ্য সরকারের পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন দপ্তরের বিশেষ সচিব সৌম্যজিৎ দাস বলেন, এখনও পর্যন্ত মেলার ফিডব্যাক অত্যন্ত ভালো।

নিউটাউন, রাজারহাট সহ শহরের বিভিন্ন এলাকা থেকে মানুষ আসছেন প্রতিদিন। যার জন্য আমাদের মেলার সময়সীমা ১ ঘণ্টা বাড়িয়ে দিতে হয়েছে। তবে মেলার আকর্ষণ শেষ হয়নি। আগামী শনিবার মেলায় রান্না সংক্রান্ত বিভিন্ন ক্যুইজের আয়োজন করা হয়েছে।
চলতি বছরে সরস মেলার ফুড কোর্ট একটি বিশেষ আকর্ষণ। সেখানেও বহু মানুষকে এদিন খানাপিনা করতে দেখা গিয়েছে। তবে সাধারণ মানুষের স্বাস্থবিধির দিকে নজর রয়েছে আয়োজকদের। দপ্তরের বিশেষ সচিব বলেন, ফুডকোর্ট প্রতিদিন দু’বার করে স্যানিটাইজ করা হচ্ছে। এছাড়াও মাস্কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#handloom and handicrafts

আরো দেখুন