বিবিধ বিভাগে ফিরে যান

কপিল দেবের এই ৫ রেকর্ড ভোলার নয় 

January 6, 2021 | 2 min read

কপিল দেব, সংগৃহীত চিত্র

৬১ বছরে পা দিলেন ভারতের কিংবদন্তি অলরাউন্ডার ও ভারতকে প্রথম বিশ্বকাপ দেওয়া অধিনায়ক কপিল দেব নিখাঞ্জ। ক্রিকেটের ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ এই অলরাউন্ডারের ভারতের হয়ে অভিষেক হয়েছিল ১৬ অক্টোবর ১৯৭৮-এ। ফয়জলাবাদে ১৯ বছরের কপিল প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে করেছিলেন মাত্র ৮ রান, পেয়েছিলেন ১টিই উইকেট। 

তার পরের ১৬ বছরে তিনি ভারতের হয়ে ১৩১টি টেস্ট খেলেন। ২৯.৬৪ গড়ে ৪৩৪টি উইকেট নিয়েছিলেন। ইনিংসে ৫ উইকেট ২৩বার। সেই সঙ্গে ৩১.০৫ গড়ে করেন ৫২৪৮ রান। শতরান ৮টি। একদিনের ক্রিকেটেও সমান সাফল্য পেয়েছিলেন। ২২৫ ম্যাচে ৩৭৮৩ রান করেন এবং ২৫৩টি উইকেট দখল করেছিলেন।

সর্বোচ্চ উইকেট শিকারী 

১৯৯৪ সালে কপিল দেব (৪৩৪) নিউজিল্যান্ডের অলরাউন্ডার রিচার্ড হ্য়াডলি (৪৩১)-কে টপকে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছিলেন। তবে ১৯৯ সালেই তাঁকে পেরিয়ে যান কোর্টনি ওয়ালশ। বর্তমানে টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারীর নাম মুথাইয়া মুরলিধরন (৮০০)। আর কপিল রয়েছেন তালিকায় ৭ নম্বরে।

বিরলতম ডাবল 

ক্রিকেটের ইতিহাসে এখনও পর্যন্ত তিনিই একমাত্র ক্রিকেটার যিনি টেস্টে একই সঙ্গে ৫০০০-এর বেশি টেস্ট রান ও ৪০০-এর বেশি উইকেট শিকার করেছেন। এই বিরলতম ডাবল-এর রেকর্ডই অলরাউন্ডার হিসেবে তাঁর মাহাত্ব বোঝানোর জন্য যথেষ্ঠ।

সবচেয়ে কম বয়সী 

এখনও তাঁর ঝুলিতে সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট (২১ বছর, ২৫ দিন), ২০০ উইকেট (২৪ বছর) ও ৩০০ উইকেট (২৭ বছর, ২ দিন) শিকার করার রেকর্ড রয়েছে।

একমাত্র ‘হেরো’ ও অধিনায়ক 

১৯৮৩ সালে আহমেদাবাদে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে কপিল দ্বিতীয় ইনিংসে ৮৩ রানে ৯ উইকেট নিয়েছিলেন। যা তাঁকর কেরিয়ারের সেরা বোলিং। তিনিই একমাত্র অধিনায়ক হিসেবে এক ইনিংসে ৯ উইকেট নেওয়ার রেকর্ডের অধিকারী। তবে সেই ম্যাচ অবশ্য ভারত ১৩৮ রানে হেরেছিল। তাই হারা ম্যাচে এক ইনিংসে সেরা বোলিং-এর রেকর্ডও তাঁর দখলে রয়েছে।

২০০-তে প্রথম 

১৯৯৪ সালে কেরিয়ার শেষ করার সময়, তিনিই ছিলেন একদিনের ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারী (২৫৩)। বস্তুত, একদিনের ক্রিকেটে তিনিই প্রথম ২০০ উইকেটের মাইলস্টোনে পৌঁছেছিলেন। 

এই সব রেকর্ড বাদ দিলেও, শুধুমাত্র, ১৯৮৩ সালের লর্ডস-এর ব্যালকনি-তে বিশ্বকাপ হাতে হাসমুখে তাঁর ছবিটির জন্যই চিরকাল ভারতীয় সমর্থদের মনের এক বিশেষ স্থআনে থেকে যাবেন কপিল দেব।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kapil Dev

আরো দেখুন