আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ট্রাম্প সমর্থকদের ‘বিদ্রোহ’ সত্ত্বেও নিশ্চিত হল বাইডেনের জয়

January 7, 2021 | 2 min read

ইলেক্টোরাল কলেজের ফলাফলে সিলমোহর মার্কিন কংগ্রেসের। আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার পথ প্রশস্ত হল জো বাইডেনের (Joe Biden)। এর ফলে মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পথে আরও কয়েক ধাপ এগিয়ে গেলেন জো বাইডেন। আজ সকালে ট্রাম্পের (Donald Trump) সমর্থকেরা বাধা দেওয়ার চেষ্টা করলেও কোনও লাভ হল না।

বিদ্রোহে ইন্ধন জুগিয়েছিলেন ট্রাম্প

এর আগে আজই আমেরিকায় ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ ও পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় সরব হন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। এই ঘটনাকে আমেরিকার গণতন্ত্রের উপর অভূতপূর্ব হামলা বলে সমালোচনা করলেন তিনি। আজকের এই ঘটনা মার্কিন যুক্তরাষ্ট্রে একটি গণ অভ্যুত্থানের চেষ্টা হয়েছিল। ট্রাম্প সেই অভ্যুত্থানে ইন্ধন জুগিয়েছেন।

২০ জানুয়ারি আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন বাইডেন

২০ জানুয়ারি আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন বাইডেন। তার আগে আজ ক্যাপিটল বিল্ডিংয়ে যৌথ অধিবেশন চলার সময় তার বাইরে ভিড় করতে শুরু করেন রিপাবলিকানরা। পরিস্থিতি কোন দিকে যেতে পারে তা আঁচ করতে পেরে আগে থেকেই ক্যাপিটল হিলসে মোতায়েন করা হয়েছিল পর্যাপ্ত পুলিশ ও ন্যাশনাল গার্ড। তাতেও লাভ হয়নি। বিক্ষোভ দেখাতে শুরু করেন ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। যে ঘটনাকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন তাঁরা। মৃত্যু হয় চারজনের।

ট্রাম্পের উদ্দেশে বাইডেনের বার্তা

এরপরই ট্রাম্পের উদ্দেশে বাইডেন বলেছিলেন, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতীয় টেলিভিশনে এসে এই বিক্ষোভকারীদের শান্ত করুন। প্রতিবাদের নামে ভাঙচুর চলছে। নির্বাচিত জনপ্রতিনিধিদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। এটা কোনও প্রতিবাদ নয়, সরাসরি বিদ্রোহ।’

৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন জো বাইডেন

এর আগে ৭ নভেম্বর ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন জো বাইডেন। পাশাপাশি প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। তবে, ভোটে জিতলেও তৎকালীন প্রেসিডেন্ট একাধিকবার বাইডেনের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ তুলতে থাকেন। কড়া প্রতিক্রিয়া জানান বাইডেনও। অবশেষে, ২০ জানুয়ারি শপথ নিতে চলেছেন বাইডেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Donald Trump, #Joe Biden

আরো দেখুন