দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

উচ্চক্ষমতার থার্মাল ক্যামেরা বসিয়ে তীর্থযাত্রীদের পরীক্ষা হবে গঙ্গাসাগরে

January 7, 2021 | 2 min read

এয়ারপোর্টের ধাঁচে এবার গঙ্গাসাগর মেলাতেও উচ্চক্ষমতা সম্পন্ন থার্মাল ক্যামেরা বসিয়ে তীর্থযাত্রীদের পরীক্ষা করা হবে। জানিয়েছেন জেলাশাসক পি উলগানাথন। বুধবার সাংবাদিক বৈঠক করে তিনি বলেন, একাধিক প্রবেশ পথে এই ক্যামেরা বসানো হবে। আসতে যেতে প্রত্যেকের মুখের তাপমাত্রা রেকর্ড করে নেবে এই ক্যামেরা। যদি কারও তাপমাত্রা অস্বাভাবিক বেশি থাকে, তাহলে তা সঙ্গে সঙ্গে ধরা পড়ে যাবে। জনে জনে থার্মাল স্ক্রিনিং যেমন করা হবে, সঙ্গে এই বিশেষ পদ্ধতিও থাকবে। গঙ্গাসাগর (Gangasagar) মেলায় করোনা নিয়ে জেলা প্রশাসন কী কী পদক্ষেপ নিয়েছে, তা নিয়েই এদিন বিস্তারিত তথ্য তুলে ধরেন জেলাশাসক। তবে এরই মধ্যে জেলায় টিকা নিয়েও প্রস্তুতি শুরু করে দিয়েছে প্রশাসন। আসল টিকাকরণ শুরুর আগে ব্যবস্থাপনা খতিয়ে দেখতে ড্রাই রানের জন্য কোথায় এবং কী কী ব্যবস্থা করা হয়েছে, সেটাও তুলে ধরেন জেলাশাসক। টিকা নিয়ে জেলাশাসকের বক্তব্য, ৪২ হাজার স্বাস্থ্যকর্মীর নাম পাঠানো হয়েছে।

আগামী ৯ তারিখ ড্রাই রান হবে। ডায়মন্ডহারবার (Diamond Harbour) এবং দক্ষিণ ২৪ পরগনা স্বাস্থ্য জেলায় একাধিক জায়গায় এই ড্রাই রান হবে বলে ঠিক হয়েছে। কোথায় এই ভ্যাকসিন রাখা হবে, তাও ঠিক হয়ে গিয়েছে। করোনার জন্য মেলায় ইতিমধ্যে ১০ হাজার পিপিই কিট, এক লাখ র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের কিট, ২৫০০ হ্যান্ড স্যানিটাইজার, ৫০ হাজার গ্লাভস এবং ২০০০ ফেস শিল্ড আনা হয়েছে। পর্যাপ্ত সংখ্যায় চিকিৎসকের পাশাপাশি কুইক রেসপন্স টিম থাকবে মেলা প্রাঙ্গণে। ঘটনাচক্রে ডাক্তারের অনুপস্থিতিতে যদি কেউ অসুস্থ হয়ে পড়েন, সেক্ষেত্রে এই টিম সেখানে প্রাথমিক চিকিৎসা দেবে। ভিড় এড়াতে বাড়তি কর্মী নিযুক্ত করা হয়েছে। পুণ্যস্নানের পর মন্দিরে কতজন করে ঢুকে পুজো দেবেন, সেটাও স্থির করা হয়েছে। তবে স্বস্তি দিচ্ছে সাগর এবং এই জেলার করোনা আক্রান্তের সংখ্যা। প্রশাসনের দাবি, এই মুহূর্তে সাগরে সক্রিয় করোনা (Coronavirus) রোগী নেই। জেলাতেও এই সংখ্যা অনেকটাই কমে গিয়েছে।

এদিকে, এদিন সুন্দরবন পুলিস জেলার পক্ষ থেকেও মেলাকে কেন্দ্র করে কী প্রস্তুতি নেওয়া হয়েছে, সেটা জানানো হয়। মেলায় অপরাধ রুখতে পুলিস ২২টি বিশেষ গাড়ির ব্যবস্থা করেছে। থাকবেন বিশেষ প্রশিক্ষিত পুলিস কর্মীরাও। সব মিলিয়ে মেলা জুড়ে সাড়ে ১০ হাজারের বেশি পুলিসকর্মী নিযুক্ত করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ganga Sagar, #Coronavirus

আরো দেখুন