দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

সংস্কার হচ্ছে তারকেশ্বরের ঐতিহ্যবাহী পুকুর

January 7, 2021 | < 1 min read

২ কোটি টাকার বেশি খরচে তারকেশ্বর মন্দিরের ৩টি ঐতিহ্যবাহী পুকুর সংস্কারের কাজ চলছে। ২০১৭ সালের ১ জুন তারকেশ্বর উন্নয়ন পর্ষদ গঠনের পর মন্দির সংলগ্ন এলাকার রাস্তা, নর্দমা সংস্কার ও সৌন্দর্যায়নের কাজ হয়েছে। আধুনিক আলোতে সুসজ্জিত হয়েছে শহর। এবার তারকেশ্বর মঠের তিনটি ঐতিহ্যবাহী পুকুর (Pond) সংস্কার হচ্ছে। করোনা মধ্যে কাজ শুরু হওয়ায় তা থমকে গেলেও ফের চালু হয়েছে।

দীর্ঘদিন অবহেলায় পড়েছিল পুকুরগুলি। আবর্জনা আর পাঁকের দুর্গন্ধে সমস্যায় পড়েছিলেন স্থানীয় বাসিন্দারা। মশার উপদ্রব সামলাতে নাজেহাল হচ্ছিলেন পুরস্বাস্থ্যকর্মীরাও। তারকেশ্বর মন্দির কর্তৃপক্ষ রাজ্য সরকারের সহযোগিতায় পুকুরপাড়ে অস্থায়ী ব্যবসায়ীদের স্থায়ী দোকানঘরে স্থানান্তরিত করে পুকুর সংস্কারের কাজ শুরু করে। পুকুরের চারদিকে শালের খুঁটি পুঁতে ডোজারের মাধ্যমে পাঁক, আবর্জনা তোলার কাজ চলছে।

তারকেশ্বর পুরসভার (Tarakeswar Municipality) প্রশাসনিক বোর্ডের চেয়ারম্যান স্বপন সামন্ত বলেন, তারকেশ্বর উন্নয়ন পর্ষদের উদ্যোগে কুমকুমি পুকুর, বেলপুকুর, শেঠিপুকুর সংস্কারের কাজ চলছে। বেলপুকুর সংস্কারের খরচ ৯২ লাখ, কুমকুমি ৫৬ লাখ এবং শেঠিপুকুরের জন্য ৫৭ লাখ টাকা তারকেশ্বর উন্নয়ন পর্ষদের মাধ্যমে রাজ্য সরকার বরাদ্দ করেছে। এছাড়া ৬৫ লাখ টাকা খরচে পদ্মপুকুর সংস্কারের কাজও চলছে। তারকেশ্বরে কয়েক লাখ পুণ্যার্থীর ভিড় হয় প্রতিবছর। অস্বাস্থ্যকর অবস্থায় পুকুরগুলি পড়েছিল। তারকেশ্বর উন্নয়ন পর্ষদ গঠন হওয়ার পর থেকে তারকেশ্বর পুরসভার ১৫টি ওয়ার্ড ও ব্লকের ১০টি পঞ্চায়েতের মধ্যে ৭টিতে রাস্তা, জল, নিকাশি সহ একাধিক কাজ চলছে। পুকুর সংস্কার শেষ হলে ওই এলাকায় চলবে সৌন্দর্যায়নের কাজ। তারকেশ্বর পুরসভার উদ্যোগে উন্নয়ন পর্ষদের মাধ্যমে এলাকার একাধিক উন্নয়নের আবেদন জমা দেওয়া হয়েছে। পুকুরগুলি সংস্কারের মাধ্যমে একদিকে যেমন এলাকার সৌন্দর্য বাড়বে, অন্যদিকে জল সংরক্ষণ করাও সম্ভব হবে। রাজ্য সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় বাসিন্দা ও পুণ্যার্থীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#tarakeswar, #Tarakeshwar mandir

আরো দেখুন