রাজ্য বিভাগে ফিরে যান

স্কুল পড়ুয়াদের পোশাক দেওয়ার ক্ষেত্রে রাজ্যে এগিয়ে দক্ষিণ ২৪ পরগণা জেলা

January 8, 2021 | 2 min read

আর পাঁচটা জেলা এখনও স্কুল পড়ুয়াদের ইউনিফর্মের School Uniform) টাকা বণ্টন শুরু করে উঠতে পারেনি। কিন্তু দক্ষিণ ২৪ পরগনা (South 24 Parganas) জেলায় প্রায় ৫০ শতাংশ পড়ুয়ার হাতে পোশাক তৈরি করে তুলে দেওয়া হয়েছে। ১৫ ফেব্রুয়ারির মধ্যে বাকিরা যাতে এই পোশাক হাতে পেয়ে যায়, তেমন ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে জেলা শিক্ষাবিভাগ। 

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই জেলায় প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত মোট ৯ লাখ ৩৬ হাজার ছাত্রছাত্রীকে এবার ইউনিফর্ম দেওয়া হবে। গতবারের তুলনায় এবার এক সেট পোশাক পিছু বরাদ্দ বাড়িয়ে দেওয়া হয়েছে। ৬০০-এর জায়গায় সেটা ৭০০ টাকা করা হয়েছে। সেই মতো কাজ শুরুও করে দিয়েছে জেলা প্রশাসন। ইতিমধ্যে ৪ লাখ ৭০ হাজার পড়ুয়ার মাপ নেওয়া হয়ে গিয়েছে। তার মধ্যে ৪ লাখ ২০ হাজারের বেশি ছাত্র-ছাত্রী পোশাক পেয়ে গিয়েছে।

তবে আরও বেশি সংখ্যক ছাত্রছাত্রী এই পোশাক পেতে পারত বলেই মনে করছেন প্রশাসনিক কর্তারা। কিন্তু অন্তরায় হয়ে দাঁড়িয়েছিল একাধিক ইস্যু। যেমন পোশাক তৈরি করার দায়িত্ব দেওয়া হয় স্বনির্ভর গোষ্ঠীগুলিকে। একাধিক ব্লকে এই স্বনির্ভর গোষ্ঠী বাছাই করা নিয়ে সমস্যা হয়েছিল। কোথাও রাজনৈতিক চাপ, কোথাও আবার কাকে ছেড়ে কাকে দায়িত্ব দেওয়া হবে, তা নিয়েও তৈরি হয় জটিলতা। ডায়মন্ডহারবার, ফলতা ইত্যাদি ব্লকে দেখা দিয়েছিল এই সমস্যা। তাছাড়া এবার যেহেতু স্কুলের পড়ুয়াদের আসার উপর এখনও নিষেধাজ্ঞা রয়েছে সে কারণে মাপ নিতে কিছুটা সমস্যাও তৈরি হয়। সে ক্ষেত্রে মিড-ডে মিলের সামগ্রী নিতে আসার সময় অভিভাবকরা শিশুদের আগেরবারের ইউনিফর্ম স্কুলে জমা দিয়ে গিয়েছেন। তার মাপ অনুসরণ করেই নতুন পোশাক তৈরি করা হয়েছে। অভিভাবকরা ফের যখন মিড-ডে-মিল নিতে এসেছেন, তখনই তাঁদের হাতে সেই পোশাক স্কুল কর্তৃপক্ষ তুলে দিয়েছে। 

এছাড়া, পোশাকের জন্য বরাদ্দ টাকা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে বণ্টনে কোনও অভাব-অভিযোগ যাতে না থাকে, সে ব্যবস্থাও করা হয়েছে। এক আধিকারিক বলেন, আগে এই পোশাক বানিয়ে ফেলবে গোষ্ঠীগুলি। তারা সেসবের বিল জমা দিলে, টাকা তাদের অ্যাকাউন্টে পৌঁছে দেওয়া হবে। এতে স্বচ্ছতা বজায় রাখা সম্ভব হবে।
বাকি জেলাগুলির চিত্র কেমন? জানা গিয়েছে, অধিকাংশ জেলাতেই এখনও টাকা বণ্টনের কাজ শুরু হয়নি। আর কোথাও কাজ শুরু হলেও সেই হার অনেকটাই কম। উত্তরবঙ্গের কিছু জেলায়, যেখানে ছাত্র-ছাত্রীর সংখ্যা কম, অনেক পড়ুয়াই এই ইউনিফর্ম পেয়ে গেলেও বাকি কয়েকটি বড় জেলাতে এই হার ৪০ শতাংশের নীচে।

TwitterFacebookWhatsAppEmailShare

#School uniform, #south 24 parganas

আরো দেখুন