রাজ্য বিভাগে ফিরে যান

ফেক নিউজ প্রচারে বিজেপির নোবেল প্রাইজ পাওয়া উচিত: কাকলি

January 9, 2021 | 2 min read

ভুয়ো খবর বা ফেক নিউজ ছড়ানোয় বিজেপির জুড়ি মেলা ভাড়। এই অভিযোগে বারবার আওয়াজ তুলেছে তৃণমূল কংগ্রেস। আজ সাংবাদিক সম্মেলনে তৃণমূলের পক্ষ থেকে বিজেপির ফেক নিউজ এর কারখানাকে আক্রমণ করেন সাংসদ কাকলি ঘোষ দস্তিদার (Kakoli Ghosh Dostidar)।

কাকলি আজকের সাংবাদিক সম্মেলনে ৫টি উদাহরণ দেন, কি ধরণের ফেক নিউজ ছড়াচ্ছে বিজেপি (BJP)।

নোটবন্দির সময় বিজেপির আইটি সেলের প্রোফাহান অমিত মালব্য টুইট করেছিলেন, ২০১৭ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রাপক রিচার্ড থেলার নোটবন্দি সমর্থন করছেন। কিন্তু, থেলার স্পষ্ট জানান যে, “নোট চালু করার পুরো প্রক্রিয়া ব্যর্থ হয়েছে” কারণ বাস্তবায়ন পদ্ধতি ছিল ত্রুটিপূর্ণ এবং ২০০০ টাকার ।

অমিত মালব্য টুইট করেছিলেন “নরেন্দ্র মোদী (Narendra Modi) হলেন প্রথম রাষ্ট্রপ্রধান যিনি কুম্ভে গিয়েছিলেন।” কাকলি বলেন, প্রথমত, ভারতের রাষ্ট্রপ্রধান হলেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী নন। দ্বিতীয়ত, জওহরলাল নেহেরু ১৯৫৪ সালে কুম্ভে গিয়েছিলেন।

এরপর কাকলি আরো বলেন যে অমিত মালব্য একটি ভিডিও শেয়ার করেছিলেন, যেখানে মনে হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ বিজেপি-শাসিত মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ের রাজ্য সরকারের প্রশংসা করছেন।

কাকলির দাবি, উনি আসলে বলেছিলেন, “মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়ের সরকারের সাথে আমার সম্পর্ক খুব ভাল ছিল। আমরা কখনোই বিজেপি-শাসিত রাজ্যের প্রতি বৈষম্যমূলক আচরণ করিনি। ভিডিও মালব্য পোস্ট করার সময় এই সব কেটে বাদ দিয়ে দেন যাতে বিভ্রান্তি ছড়ায় ।

এছাড়াও, অমিত মালব্য (Amit Malviy) টুইট করেছিলেন, ২০১৯ লোকসভা নির্বাচনের আগে, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙচুরের জন্য তৃণমূলকে দোষারোপ করে এক শিক্ষার্থীর বক্তব্য তুলে ধরেছিলেন । কিন্তু ধরা পরে যায় যে অভিযোগগুলি বিভ্রান্তিমূলক ছিল, কারণ এই একই বার্তাটি অনেকে শেয়ার করেছে একই সময়ে, বিভিন্ন নামে।

২০১৯ লোকসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনাতে অশান্তি দেখানোর জন্য একটি ভোজপুরি চলচ্চিত্রের দৃশ্য দেখানো হয়েছিল বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। পশ্চিমবঙ্গ সরকারকে টার্গেট করার জন্য যারা ছবিটি পোস্ট করেছেন তাদের মধ্যে ছিলেন বিজেপি হরিয়ানা ইউনিটের কর্মকর্তা বিজেতা মালিক।

কাকলি বলেন যে বিজেপি সেই রাজনৈতিক দল যারা নিজেদেরকে বিশ্বের সবচেয়ে বড় রাজনৈতিক দল বলে। কিন্তু ওরা বিশ্বের সবচেয়ে বড় ভুয়ো খবর বা ফেক নিউজ ছড়ানোর দল। আমাদের কাছে সকল মানুষ সমান, আমরা সংবিধান মেনে চলা দল। পর্যটক বিজেপি রাজ্যে ভিড় বাড়াচ্ছে। রাজ্যের নামে মিথ্যে প্রচার করছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Trinamool Bhavan, #Trinamool Congress, #Kakoli Ghosh Dastider

আরো দেখুন