প্রযুক্তি বিভাগে ফিরে যান

আর ডাউনলোড করা যাবে না পর্ন ভিডিও! কিন্তু কেন? 

January 9, 2021 | < 1 min read

নীল ছবি আপলোড ও ডাউনলোডের নিয়মে বড়সড় পরিবর্তন আনছে পর্নহাব (Pornhub)। এখন থেকে আর ইচ্ছে মতো পর্ন ভিডিও সাইটে তোলা কিংবা সাইট থেকে ডাউনলোড করে নেওয়া যাবে না।

সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসে একটি রিপোর্টে জানানো হয়েছিল, অনুমতি ছাড়াই অনেক সময় নাবালিকাদের ভিডিও আপলোড করে দেওয়া হচ্ছে এই প্ল্যাটফর্মে। যা নিয়ে তৈরি হয় বিতর্ক। তারপরই নিয়মে বদল আনার সিদ্ধান্ত নেয় জনপ্রিয় এই পর্ন ওয়েবসাইটটি। একটি বিজ্ঞপ্তিতে পর্নহাবের তরফে জানানো হয়েছে, অজ্ঞাতপরিচয় কোনও ইউজার আর এখন থেকে এই সাইটে কোনও ভিডিও আপলোড করতে পারবে না। এই প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত সদস্য কিংবা এজেন্সিই এবার থেকে শুধু ভিডিও আপলোড করার সুযোগ পাবে। অর্থাৎ ভেরিফায়েড সূত্রই কেবলমাত্র ভিডিও আপলোড করতে পারবে।

একইসঙ্গে স্পষ্ট করে দেওয়া হয়, যে এবার থেকে ভিডিও ডাউনলোডও করা যাবে না। একটি ভিডিও আপলোড হয়ে গেলেই ডাউনলোড করার অপশন নিজে থেকে বন্ধ করে দেবে পর্নহাব। গত বুধবার তিনটি নতুন নিয়মের কথা উল্লেখ করে টুইট করে এই সাইট। জানায়, ১. ভেরিফায়েড ইউজার ছাড়া অন্য কেউ ভিডিও আপলোড করতে পারবে না। ২. ডাউনলোডের কোনও অপশন নেই। ৩. ভিডিওর বিষয়েও আরও নজর রাখা হবে। এর জন্য একটি আলাদা টিমও তৈরি করা হয়েছে। কনটেন্টগুলি খতিয়ে দেখবে তারা।

স্বচ্ছতা বজায় রাখার জন্য আগামী বছর গোড়াতেই একটি বিস্তারিত রিপোর্ট প্রকাশ করবে বলেও জানিয়েছে পর্নহাব। গত এক বছরে তাদের কাজ এবং নতুন করে কনটেন্ট মডারেশনের বিষয়ে তথ্য থাকবে সেখানে। আসলে বিনা অনুমতিতে নাবালিকাদের বিভিন্ন পর্ন ভিডিও আপলোড হয়ে যাওয়ায় সমালোচনায় বিদ্ধ হয়েছিল এই অ্যাডাল্ট ওয়েবসাইট। তাই নিজেদের ভাবমূর্তি স্বচ্ছ রাখতে মরিয়া পর্নহাব।

TwitterFacebookWhatsAppEmailShare

#Porn

আরো দেখুন