দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

গঙ্গাসাগর মেলা: কোভিড রোধে রাজ্যের উদ্যোগে সন্তুষ্ট হাইকোর্ট

January 9, 2021 | 2 min read

গঙ্গাসাগর মেলায় কোভিড সংক্রমণ (Covid 19) রুখতে রাজ্য সরকার যে ব্যবস্থা নিয়েছে, শুক্রবার তাতে সন্তোষ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। তবে এইসব ব্যবস্থা আদৌ কার্যকর হচ্ছে কি না, হলে কতটা কার্যকর হল, তা আগামী ১৩ জানুয়ারি রাজ্যের মুখ্যসচিবকে হলফনামা দিয়ে জানাতে হবে আদালতকে। শুক্রবার প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে। মকর সংক্রান্তিতে সাগরস্নানে বিপুল সংখ্যক মানুষকে এক জায়গায় জড়ো হতে দেওয়া আদৌ যুক্তিসঙ্গত হবে কি না, সেই অভিমত ওইদিন দেবে বেঞ্চ। রাজ্যের স্বাস্থ্যদপ্তরের অধিকর্তা আদালতে এদিন যে হলফনামা জমা দেন, সেখানে গঙ্গাসাগর মেলা উপলক্ষে রাজ্য যেসব পদক্ষেপ নিয়েছে, তা বিস্তৃতভাবে উল্লেখ করেন। গঙ্গাসাগর মেলাকে ঘিরে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা নিয়ে আদালত যে আশঙ্কা প্রকাশ করেছিল, সেই প্রসঙ্গের কোনও উল্লেখ নেই হলফনামায়। তবে রাজ্য জানিয়েছে, সাগরগামী জনতার শারীরিক অবস্থা পরীক্ষার জন্য ১৩টি জায়গায় র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট সেন্টার, ৫টি আরটিপিসিআর পরীক্ষাকেন্দ্র ছাড়াও শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা রাখা হয়েছে। বেঞ্চ চায়, এইসব ব্যবস্থার যেন পূর্ণ সদ্ব্যবহার হয়।

আদালত উদ্বিগ্ন উৎসাহী জনতাকে নিয়ে। এদিন মামলাকারীর আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় প্রত্যেক পুণ্যার্থীর কোভিড নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক করার দাবি করেছিলেন। এই পরিপ্রেক্ষিতে রাজ্য বলেছে, এবারের মেলায় ই-স্নানের ব্যবস্থা রাখা হয়েছে। কেউ চাইলে বোতলবন্দি জল বাড়িতে পৌঁছে দেওয়া হবে। সেইসঙ্গে ইন্টারনেটের সাহায্যে মন্দির ও বিগ্রহের ই-দর্শনেরও ব্যবস্থা রাখা হয়েছে। বেঞ্চের নির্দেশ, যেসব ব্যবস্থা রাখা হয়েছে, তা জনতাকে জানাতে ব্যাপক প্রচারের ব্যবস্থা করতে হবে। পুণ্যার্থীদের সাগরস্নান থেকে দূরে থাকার জন্য ওয়াকিবহাল করতে হবে। এই প্রচার অবিলম্বে শুরু করতে বলা হয়েছে। অথবা ই-স্নানের উদ্যোগ নেন। উল্লেখ্য, তথ্য অনুযায়ী অন্তত ১৩টি রুট দিয়ে মানুষ গঙ্গাসাগরে যান। ওই সব জায়গায় সংক্রমণরোধী ব্যবস্থা অবিলম্বে নিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, রাজ্য জানিয়েছে, ১৯৭৬ সালের গঙ্গাসাগর মেলা (Ganga Sagar Mela) আইন অনুযায়ী পুণ্যার্থীদের থেকে কোনও টাকা নেওয়া হবে না। তবে যাঁরা ই-স্নানে আগ্রহী হবেন, তাঁদের উৎসাহভাতা জাতীয় কিছু দেওয়া হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Gangasagar Mela, #covid19, #Kolkata High Court

আরো দেখুন