কলকাতা বিভাগে ফিরে যান

বৃহৎ লজিস্টিকস হাব হওয়ার সম্ভাবনা আছে কলকাতার, মত বিশ্ব ব্যাঙ্কের

January 9, 2021 | < 1 min read

বিশ্ব ব্যাঙ্ক (World Bank) মনে করে, কলকাতার একটি বড় পরিবহন এবং লজিস্টিক হাব (Logistics Hub) হিসেবে গড়ে ওঠার সম্ভাবনা রয়েছে। এর ফলে উত্তর পূর্ব ভারত এবং প্রতিবেশী দেশগুলির সাথে একযোগে কাজ করতে হবে বলে বিশ্বাস বিশ্ব ব্যাঙ্কের।

ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেইট করিডোর (ইডিএফসি), মালবাহী পরিবহণের একচেটিয়া রেল নেটওয়ার্ক, কলকাতার কাছে ডানকুনিতে শেষ হবে এবং রেল, সড়ক ও নৌপথের সাথে করিডোরকে সংযোগকারী একটি আন্তঃবিদ্যুত ব্যবস্থা শহরকে আমূল রূপান্তর করতে পারে, বিশ্ব ব্যাঙ্কের তরফে আরও বলা হয়েছে।

এই সপ্তাহের শুরুতে, ব্যাঙ্কের তরফে হুগলি নদীর পার্শ্ববর্তী বৃহত্তর কলকাতা (Kolkata) এবং আশেপাশের অঞ্চলে অভ্যন্তরীণ নৌপথ বিকাশের জন্য ১০৫ মিলিয়ন ডলার সফ্ট লোন দেওয়ার উদ্দেশ্যে একটি ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ভারতে বিশ্ব ব্যাঙ্কের কান্ট্রি-ডিরেক্টর জুনাইদ আহমেদ বলেছেন এটি কেবল সূচনা মাত্র।

বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (Bengal Chamber of Commerce and Industry) আয়োজিত একটি ই-সেমিনারে আহমেদ বলেছেন: “আমরা একটি কর্মসূচি শুরু করছি এবং আশা করছি ভবিষ্যতে এর বেশ কয়েকটি পর্যায় থাকবে। আমরা কলকাতাকে একটি পরিবহণ এবং লজিস্টিক হাব হিসাবে রূপান্তর করতে রাজ্য সরকারের সঙ্গে একসাথে কাজ করব।”

এই প্রকল্পের ফলে কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে জলপথ পরিবহনে এক নতুন দিগন্ত উন্মোচিত হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#world bank, #Logistics Hub

আরো দেখুন