দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

পানীয় জল সরবরাহে আত্মনির্ভর হচ্ছে রাজপুর-সোনারপুর পুরসভা

January 11, 2021 | 2 min read

পানীয় জল সরবরাহের ক্ষেত্রে আত্মনির্ভর হতে চলেছে রাজপুর-সোনারপুর পুরসভা (Rajpur-Sonarpur Municipality)। নদীর জল শোধন করে ওভারহেড ট্যাঙ্কের মাধ্যমে তা বাড়ি বাড়ি পাঠানোর প্রকল্প হচ্ছে সেখানে। এর ফলে পুরসভার ৩৫টি ওয়ার্ডের পাঁচ লাখের বেশি মানুষ উপকৃত হবে। কিন্তু করোনার জেরে সেই কাজের গতি থমকে যায়। ফলে কিছু জায়গায় কাজ এখনও শেষ হয়নি। সেই পরিস্থিতি কাটিয়ে নতুন উদ্যোগে ফের কাজ শুরু করার উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি, যেসব জায়গায় কাজ শেষ হয়ে গিয়েছে, নির্বাচন ঘোষণার আগেই সেখানে এই জল সরবরাহ করা যায় কি না, সে ব্যাপারে ভাবনাচিন্তা করছেন পুরকর্তারা।

৭৫১ কোটি টাকার এই জল প্রকল্পের (Water Project) কাজ ২০১৬ সালে শুরু হয়। ঠিক হয়েছিল মোট ১৮টি ওভারহেড রিজার্ভার তৈরি করা হবে। ১১টি ইতিমধ্যে হয়ে গিয়েছে। কিন্তু করোনার জন্য বাকিগুলির কাজ আটকে যায়। পুরসভা সূত্রে জানা গিয়েছে, কিছুদিন আগে বাকি ট্যাঙ্কগুলি তৈরি করার ওয়ার্ক অর্ডারও হয়ে গিয়েছে। এবার শীঘ্রই সেই ট্যাঙ্কগুলিও তৈরি হয়ে যাওয়ার কথা। কীভাবে এই জল সরবরাহ হবে পুর এলাকায়? ভুদঘাট থেকে জল ইনটেক জেটিতে তোলা হবে। সেখান থেকে তা যাবে ট্রিটমেন্ট প্ল্যান্টে। পরিশোধিত জল তারপরে চলে যাবে ওভারহেড ট্যাঙ্কগুলিতে। তারপর পাইপইলাইনের মাধ্যমে তা বাড়ি বাড়ি পৌঁছে যাবে।

বর্তমানে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের থেকে জল কিনে পুরসভার বাসিন্দাদের সরবরাহ করা হচ্ছে। সেই জল নোদাখালি থেকে তুলে পরিস্রুত করে দেওয়া হয়। মাঝে মাঝেই পিএইচই জল দেওয়া বন্ধ করে দিত। তখন ওয়ার্ডে ওয়ার্ডে জলের সংকট দেখা দিত। কিন্তু সেই সমস্যার অবসান হতে চলেছে। পুর প্রশাসকমণ্ডলীর সদস্য নজরুল আলি মণ্ডল বলেন, জলের সমস্যা থাকায় ওয়ার্ডে ওয়ার্ডে ডিপ টিউবওয়েল বসানোর প্রবণতা বেড়েছে। কিন্তু পুরসভা নিজস্ব ক্ষমতায় জল দেওয়া শুরু করলে, তা বন্ধ হয়ে যাবে। তাছাড়া এই প্রকল্পের রক্ষণাবেক্ষণের জন্য অনেক টাকা প্রয়োজন পড়বে। ঠিক হয়েছে, জনসাধারণের থেকে কোনও টাকা নেওয়া হবে না। যদিও বড় বড় আবাসন এবং কারখানা থেকে তা নেওয়া যায় কি না, তা নিয়ে একটা নির্দিষ্ট নীতি তৈরি করা হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#water project, #Rajpur Sonarpur Municipality

আরো দেখুন