রাজ্য বিভাগে ফিরে যান

খাদ্যবণ্টন ব্যবস্থা সহজ করতে এবার মোবাইলেই রেশন কার্ডের ব্যবস্থা খাদ্যদপ্তরের

January 14, 2021 | 2 min read

ভোটের আগে আরও সহজ হচ্ছে রাজ্যের রেশন ব্যবস্থা। আমজনতার সুবিধায় এবার ই-রেশন কার্ড (E-Ration card) চালু করতে চলেছে রাজ্যের খাদ্য ও সরবরাহ দপ্তর (Food and supply department)। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে খাদ্যভবনের তরফে। ই-রেশন কার্ডের দৌলতে এবার থেকে হাতে রেশন কার্ড না থাকলেও রেশন দোকান থেকে খাদ্যসামগ্রী নেওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। শুধুমাত্র রেজিস্টার্ড নম্বরটি বললেই গ্রাহককে রেশন দিয়ে দিতে পারবেন ডিলার। খাদ্য সরবরাহ ব্যবস্থাকে আরও সরলীকরণের লক্ষ্যেই ই-রেশন কার্ডের ভাবনা প্রশাসনের।

আগে ডিজিটাল রেশন কার্ডের (DRC) কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। সেই রেশন কার্ড তৈরির কাজ চলছে এখনও। তথ্যদানে জটিলতা এবং অন্যান্য বেশ কিছু সমস্যার কারণে এখনও সকলে হাতে পাননি সেই ডিজিটাল রেশন কার্ড। কিন্তু তার জন্য যাতে একজনেরও রেশন পেতে সমস্যা না হয়, তার জন্য ই-রেশন কার্ড আনছে খাদ্য দপ্তর। প্রযুক্তি নির্ভরতার যুগে মোবাইলে সবসময় আপনার সঙ্গেই রাখতে পারবেন এই কার্ড। ফলে আগের মতো কাগজের রেশন কার্ড সঙ্গে না থাকলে রেশন পেতে সমস্যা হবে, তেমনটা নয়।

কীভাবে ই-রেশন কার্ডের দৌলতে রেশন পাওয়া আরও সহজ হচ্ছে? খাদ্যদপ্তরের নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে ই-রেশন কার্ডের জন্য আবেদন জানিয়ে অনলাইনে ফর্ম পূরণ করলেই একটি ওটিপি (OTP) আসবে আপনার মোবাইলে। তার মাধ্যমে আপনার পরিচয় যাচাই হয়ে যাবে। তারপর গ্রাহক হিসেবে একটি নির্দিষ্ট রেজিস্ট্রেশন নম্বর পাবেন আপনি। পিডিএফ ফর্ম্যাটে পাবেন রেশন কার্ডটিও। তা ডাউনলোড করে রাখলেই কাজ শেষ। এবার যাওয়া-আসার পথে যদি রেশনের সামগ্রী নেওয়ার প্রয়োজন হয়, তাহলে মোবাইলে রাখা পিডিএফ ফর্ম্যাটের কার্ডটি রেশন দোকানে দেখিয়ে সহজে সামগ্রী পেতে পারেন আপনি।

যদি পিডিএফে রেশন কার্ডটি ডাউনলোড নাও করা থাকে, তাহলেও সমস্যা নেই। নির্দিষ্ট রেজিস্ট্রেশন নম্বরটি রেশন ডিলারকে জানালে তিনি তা মিলিয়ে দেখে গ্রাহককে চিহ্নিত করে জিনিসপত্র দিতে পারবেন। আমজনতার সুবিধায় এই ই-রেশন কার্ড চালু করা রাজ্য সরকারের ভাল পদক্ষেপ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। যদিও রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মত, ডিজিটাল রেশন কার্ড এখনও সকলের কাছে পৌঁছে দিতে না পারার ত্রুটি ঢাকতেই নতুন করে ই-রেশন কার্ডের ব্যবস্থা করল খাদ্যদপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ration cards, #Food department

আরো দেখুন