রাজ্য বিভাগে ফিরে যান

ইউজিসির বিজ্ঞপ্তিতে স্বামীজির নামের বানান ভুল, সমালোচনায় পার্থ

January 14, 2021 | 2 min read

স্বামী বিবেকানন্দকে (Swami Vivekananda) নিয়ে রাজ্যের বিধানসভা ভোটের বৈতরণী পেরনোর চেষ্টা করছে বিজেপি। আর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সেই ইস্যুতেই প্যাঁচে ফেলল বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকারকে। কেন্দ্রের অধীন এই স্বশাসিত সংস্থা বাংলার আইকন স্বামীজির নামের বানানই ভুল লিখেছে তাদের বিজ্ঞপ্তিতে। বিবেকানন্দের পরিবর্তে লেখা হয়েছে ‘বিবেকানদ’। আর ইস্যুটি লুফে নিতেও ছাড়েনি তৃণমূল। দলের মহাসচিব তথা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) তাঁর ট্যুইটে বিজ্ঞপ্তিটি তুলে ধরে কড়া সমালোচনা করেছেন।

স্বামীজির জন্মবার্ষিকীতে (Swami Vivekananda Jayanti) জাতীয় যুব দিবস পালন করে কেন্দ্র। তারই অংশ হিসেবে ন্যাশনাল ইয়ুথ পার্লামেন্ট ফেস্টিভ্যালের (যুবসংসদ উৎসব) আয়োজন করে ইউজিসি। মঙ্গলবার সেটির সমাপ্তি অনুষ্ঠান ছিল। ১১ জানুয়ারি দেওয়া ওই সংক্রান্ত বিজ্ঞপ্তিতেই ইউজিসি ভুল বানানটি লিখেছে। সেই ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর ছিলেন লোকসভার অধ্যক্ষ, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এবং যুবকল্যাণ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী। যাঁর জন্মবার্ষিকী উপলক্ষে এই অনুষ্ঠান, তাঁর নামের বানান ভুল লেখায় ইউজিসিকে (UGC) নিয়ে বিভিন্ন মহলেই সমালোচনা চলছে। বিশেষ করে বিজেপি যেখানে ভোটের আগে স্বামীজির আবেগ ভাঙাতে চাইছে, তাতে এই ভুল নিয়ে রাজনৈতিক টানাপোড়েনও স্বাভাবিক বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।
পার্থবাবু ট্যুইটে প্রধানমন্ত্রীকেও টেনেছেন। তাঁর দাবি, দেশের ছাত্র সমাজকে প্রধানমন্ত্রীর জন্য ‘ট্যুইটার বট আর্মি’ (অর্থাৎ যাঁরা সোশ্যাল মিডিয়ায় স্বয়ংক্রিয়ভাবে প্রচারাভিযান চালায়) এবং আইটি সেল বানানোর চেষ্টা চলছে। এই ষড়যন্ত্র থেকে ছাত্রদের বাঁচাতে হবে। ট্যুইট করার সঙ্গে সঙ্গেই পার্থবাবুর পক্ষে বিপক্ষে বহু মন্তব্য লেখা হয়ে গিয়েছে। কেউ টেনে আনছেন শ্রদ্ধাজ্ঞাপনের অনুষ্ঠানে মনীষীদের বদলে তৃণমূল নেতৃত্বের বড় ছবি দেওয়ার প্রসঙ্গ। কেউ আবার পোস্ট করেছেন, প্রধানমন্ত্রীর বিশাল ফ্লেক্সের নীচে স্বামীজির ছোট্ট একটি ছবি বসানোর মুহূর্ত। রীতিমতো ছবি দিয়েই প্রমাণ সহ এসব পোস্ট চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #UGC, #Partha Chattejee, #Swami Vivekananda Jayanti

আরো দেখুন