বিনোদন বিভাগে ফিরে যান

ছোটদের তপন সিংহ

January 15, 2021 | 2 min read

তপন সিংহ ছিলেন ভারতের একজন প্রথম সারির পরিচালক। সিনেমার জগতে তাঁর জীবন শুরু হয়েছিল শব্দযন্ত্রীরূপে। বাংলা, হিন্দি ও ওড়িশি ভাষায় প্রায় ৪০টির মতো ছবি বানিয়েছেন তিনি। এর মধ্যে অনেক ছবিই ছোটদের জন্য বানানো। ২০০৯ সালের ১৫ জানুয়ারি প্রয়াত হন এই মহান পরিচালক। 

দেখে নেওয়া যাক তপন সিংহের ছোটদের জন্যে বানানো ছবিগুলিঃ 

কাবুলিওয়ালা 

রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত গল্প নিয়ে ১৯৫৭ সালে তপন সিংহ তৈরি করেন ‘কাবুলিওয়ালা’। যেখানে ছোট্ট মেয়ে মিনির সঙ্গে ভাব হয়ে গেল দূর আফগান দেশ থেকে সওদা করতে আসা রহমত কাবুলিওয়ালার। অভিনয় করেছেন ছবি চট্টোপাধ্যায়, ঐন্দ্রিলা ঠাকুর, রাধামোহন ভট্টাচার্য্য। 

অতিথি 

১৯৬৫ সালে তৈরি হয় ‘অতিথি’। সেটাও কিন্তু কবিগুরুর লেখা গল্প। আপনভোলা ছেলে তারাপদর গল্প, যাকে মায়ের স্নেহ বা বন্ধুর ভালোবাসা, কোনো কিছুই বেশি দিন এক জায়গায় বেঁধে রাখতে পারে না। তাই বাঁশির সুরে, সব ভুলে, দেশ থেকে দেশান্তরে ঘুরে বেড়ায় তারাপদ। অভিনয় করেছেন পার্থ চট্টোপাধ্যায়, অজিতেশ বন্দ্যোপাধ্যায়, স্মিতা সিনহা। 

সাফেদ হাতি

১৯৭৪ সালে তপন সিংহ তৈরি করেন ছোটদের জন্য হিন্দি ছবি ‘সফেদ হাতি’। এই ছবিটির গল্প লিখেছিলেন তিনি নিজে। সে এক আশ্চর্য সুন্দর ছবি! গ্রামের ছোট্ট ছেলে শিবুর সঙ্গে বন্ধুত্ব হয় জঙ্গলের হাতিদের রাজা, ধপধপে সাদা হাতি ঐরাবতের। ঐরাবত শিবুকে সোনার মোহরের সন্ধান দেয়। শিবুর কুটিল কাকিমা সবকিছু জানতে পারে। 

তারপর একদিন এক মহারাজা জঙ্গলে শিকার করতে এলে লোভী কাকা-কাকিমা তাকে গিয়ে সাদা হাতির কথা বলে দেয়। মহারাজা তখন শিবুকে মেরে ফেলার ভয় দেখায়। তাই দেখে বন্ধু ঐরাবত নিজে থেকে রাজার হাতে ধরা দেয়। এই অব্দি পড়ে কি মনটা একটু খারাপ হয়ে গেল? বাকি গল্প জানতে ছবিটাই দেখে ফেলুন। 

সবুজ দ্বীপের রাজা

কাহিনীটি আন্দামান দ্বীপপুঞ্জের আন্দামানি জাতি জারোয়া অধ্যুষিত অঞ্চলের পটভূমিকায়। কাকাবাবু রাজা রায়চৌধুরী ও সন্তু আন্দামানে যান একটি গোপন মিশনে।  সুনীল গঙ্গোপাধ্যায়ের কাকাবাবু সিরিজের কাহিনী অবলম্বনে ১৯৭৯ সালে তপন সিংহ এই ছবি তৈরি করেন। অভিনয় করেছেন শমিত ভঞ্জ, রবি ঘোষ, বিপ্লব চট্টোপাধ্যায়। 

আজ কা রবিনহুড

ছোটদের জন্যে তপন সিংহের আরো এক অনবদ্য সিনেমা। ১৯৮৭ সালে বানানো এই ছবিতে অভিনয় করেছেন অনিল চট্টোপাধ্যায়, উৎপল দত্ত, নানা পাটকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tapan Sinha

আরো দেখুন