কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতায় টিকাকরণ কর্মসূচিতে বিপত্তি, প্রতিষেধক নেওয়ার পরই অসুস্থ এক নার্স

January 16, 2021 | 2 min read

ছবি: সংগৃহীত

দিনভর রাজ্যে টিকাকরণ কর্মসূচি ভালভাবে হওয়ার পর শেষবেলায় বিপত্তি। সন্ধের দিকে করোনা প্রতিষেধক (Corona vaccine) নেওয়ার পর অসুস্থ হয়ে পড়েছেন এক নার্স। বিসি রায় হাসপাতালের ওই নার্সকে টিকা দেওয়ার পরই তিনি জ্ঞান হারান বলে জানা গিয়েছে। তাঁকে বিসি রায় হাসপাতাল থেকে নিয়ে যাওয়া হয় এনআরএস (NRS Hopsital) হাসপাতালে। সেখানে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (CCU) তাঁকে ভরতি করা হয়েছে। অসুস্থ নার্সের চিকিৎসায় তিন সদস্যের এক কমিটি গঠন করা হয়েছে বলে হাসপাতাল সূত্রে খবর।

শনিবারই দেশজুড়ে শুরু হয়েছে করোনা টিকাকরণ। প্রথম দফায় স্বাস্থ্যকর্মী, চিকিৎসকদের মতো প্রথম সারির কোভিড যোদ্ধাদের টিকা দেওয়া হচ্ছে। রাজ্যেও স্বাস্থ্যকর্মীদের টিকাকরণের জন্য নির্দিষ্ট তালিকা তৈরি করে সেইমতো কাজ চলেছে। এদিন সকাল প্রায় ১০ টা থেকে রাজ্যের ২০৭টি কেন্দ্রে শুরু হয়েছে টিকাকরণ কর্মসূচি। প্রতিষেধক নিয়ে কারও কোনও অস্বস্তি হলে কিংবা কোনও উপসর্গ দেখা দিলে, সেখানেই তাঁর চিকিৎসার জন্য তৈরি ছিল বিশেষ টিম। দিনভর সর্বত্র নির্বিঘ্নেই টিকাকরণ হয়েছে। দুপুরের দিকে রামপুরহাটের এক স্বাস্থ্যকর্মী টিকা নেওয়ার পর তাঁর শরীরে মৃদু উপসর্গ দেখা দিয়েছিল। কিন্তু ভ্যাকসিন অফিসারদের জরুরি চিকিৎসায় তিনি সুস্থ হয়ে ওঠেন।

তবে শেষবেলায় কলকাতায় প্রতিষেধক দান চলাকালীন বিপত্তি বাধল। বিসি রায় শিশু হাসপাতালের একজন নার্স টিকা নেওয়ার পরই জ্ঞান হারান। তাঁকে তড়িঘড়ি এনআরএস হাসাপাতালে নিয়ে গিয়ে চিকিৎসা শুরু হয়। প্রথমে জরুরি বিভাগে ভরতি করানো হলেও পরে সিসিইউ-তে নিয়ে যাওয়া হয়। চিকিৎসার পর আপাতত তাঁর অবস্থা স্থিতিশীল হলেও কোনও ঝুঁকি নিচ্ছেন না চিকিৎসকরা। অসুস্থ নার্সের সমস্ত মেডিক্যাল রিপোর্ট খতিয়ে দেখা হচ্ছে। বিসি রায় হাসপাতালের সুপার সন্দীপ সামন্ত জানিয়েছেন, ওই নার্সের কোনও শারীরিক অসুস্থতা ছিল না। টিকা নেওয়ার আগে যে সব পরীক্ষা হয়, তার সবকটি রিপোর্টই ভাল। তা সত্ত্বেও কেন তিনি অসুস্থ হয়ে পড়লেন, তা খতিয়ে দেখা হচ্ছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#covid 19, #nurse, #covid vaccine, #Kolkata

আরো দেখুন