দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

বালিকে আলাদা পুরসভা করতে চলেছে রাজ্য?

January 17, 2021 | 2 min read

বালি-বেলুড়ের সংযুক্ত এলাকাকে হাওড়া পুরসভা (Howrah Municipality) থেকে বের করে স্বতন্ত্র পুরসভা হিসেবে ঘোষণা করতে চলেছে রাজ্য সরকার। সরকারি নিয়মকানুন মেনে পূর্বতন বালি পুরসভাকে পৃথক করতে ইতিমধ্যে তৎপরতা শুরু হয়েছে প্রশাসনের অন্দরে। সরকারের এই সিদ্ধান্ত সামনে আসার পর শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। বামেরা এই সিদ্ধান্তকে ‘সরকারের বিলম্বিত বোধোদয়’ বলে কটাক্ষ করে বেশ কিছু জবাবাদিহি চেয়েছে। আর বিজেপির সাফ বক্তব্য, বালি-বেলুড় এলাকার ১৬টি ওয়ার্ডের ১৫টিতেই বিজেপি জিতে যেত বলে হাওড়া থেকে বের করে ঘুরপথের কৌশল অবলম্বন করতে চাইছে তৃণমূল। আর তৃণমূল বলছে, বালির মানুষের চাহিদাকে গুরুত্ব দিয়ে এবং বালি-বেলুড়ের ঐতিহাসিক গুরুত্বের কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে সিপিএমের (CPM) জেলা সম্পাদক বিপ্লব মজুমদার বলেন, ২০১৫ সালে যখন বালি পুরসভাকে হাওড়ার সঙ্গে মিলিয়ে দেওয়া হয়, তখন এর বিরোধিতা করেছিলাম। কিন্তু গায়ের জোরে তৃণমূল সেই প্রতিবাদ কানে তোলেনি। এখন যে এই সিদ্ধান্ত নেওয়া হল, এই বিলম্বিত বোধোদয় কেন, সেই জবাবদিহি করতে হবে। আসলে তা নয়, ওরা বিপদে পড়েছে, নিজেদের অন্তর্দ্বন্দ্ব মেটাতে পারছে না বলে এসব করছে বলে মনে হয়। ৪৫ কোটি টাকা বালি পুরসভা রেখে গিয়েছিল, সেই টাকার সব হিসেব এখন দিতে হবে। আমাদের সেই সময়কার দাবি সরকার এখন বৈধতা দিল। কিন্তু বালি সহ হাওড়ার নির্বাচন কবে হবে, তা তো সরকারকে বলতে হবে। এসব প্রসঙ্গে না গিয়ে বিজেপি জেলা সভাপতি সুরজিৎ সাহার সাফ বক্তব্য, বালির (Bali) ১৬টি ওয়ার্ডের ১৫টিতে বিজেপির জয় নিশ্চিত।

তাই হাওড়া থেকে বালি এখন আলাদা করে তৃণমূল (Trinamool) হাওড়ার জয় অন্তত ধরে রাখতে চাইছে। তবে এভাবে রাজনৈতিক ফায়দা মিলবে না বলে দাবি তাঁর। এ বিষয়ে জেলা তৃণমূলের চেয়ারম্যান তথা রাজ্যের মন্ত্রী অরূপ রায় বলেন, এসব কথাবার্তা একেবারেই ঠিক নয়। বালির বাসিন্দারা জানাচ্ছিলেন যে তাঁরা আগের মতো স্বতন্ত্র পুরসভায় থাকতে চান। তাছাড়া বালি-বেলুড়ের মতো ঐতিহ্যশালী জায়গার নিজস্ব পুরসভা থাকা উচিৎ বলে মনে করেছে রাজ্য সরকার। এলাকার বাসিন্দারা অবশ্য এমন সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছেন। বেলুড়ের এক প্রবীণ বাসিন্দা বলেন, বালি পুরসভা প্রায় ১৩০ বছরের পুরানো। তা যেদিন হাওড়ার সঙ্গে মিশিয়ে দেওয়া হল, সেদিনই অনেকে মানতে পারেননি। তবু অনেকে ভেবেছিলেন, হাওড়া কর্পোরেশনের অন্তর্ভুক্ত হওয়ায় উন্নয়ন বেশি হবে। কিন্তু তা আদৌ হয়নি বলে অভিযোগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Howrah Municipality, #Trinamool Congress, #Bali

আরো দেখুন