রাজ্য বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গে ৩, ২৫৫ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব, জানালেন অর্থমন্ত্রী

January 22, 2021 | < 1 min read

পর্যটনে জোর দিয়ে উত্তরবঙ্গে শিল্পে জোয়ার আনতে চাইছে রাজ্য সরকার। বৃহস্পতিবার এই কথাই স্পষ্ট করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)। তাঁর দাবি, সময়ের সঙ্গে তাল মিলিয়েই এগোচ্ছে উত্তরবঙ্গ। অর্থমন্ত্রী বলেন, এবার নর্থ বেঙ্গল বিজনেস কনক্লেভকে অ্যান্ড সিনার্জিকে কেন্দ্র করে ৩, ২৫৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব এসেছে, যা গত বছরের তুলনায় দ্বিগুণ।

অর্থমন্ত্রী এদিন জানান, ‘গত বছর ১, ৬৭৮ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব জমা পড়েছিল। তার সিংহভাগ কাজই হয়ে গেছে। তাই এবার তার দ্বিগুণ অর্থপ্রস্তাব এসেছে’।

উত্তরবঙ্গের সব ক্ষেত্রের শিল্প সম্ভাবনার কথা অর্থমন্ত্রী তুলে ধরলেও, তিনি জোর দেন পর্যটনে। অমিত মিত্র বলেন, ‘ কাঞ্চনজঙ্ঘার হাতছানি, বহমান তিস্তা এবং ভোরের আলোকে কেন্দ্র করে উত্তরবঙ্গে বহু পর্যটক আসছেন। তাদের উপস্থিতির জন্যে এখানকার অর্থনৈতিক পরিকাঠামো শক্তিশালী হয়েছে। কিন্তু পরিকাঠামোর ক্ষেত্রে আরো জোর দিতে হবে। এই ক্ষেত্রেও বিনিয়োগ প্রয়োজন’। বিভিন্ন বহুজাতিক সিমেন্ট সংস্থা বিনিয়োগ করতে আগ্রহ দেখাচ্ছেন বলেও দাবি করেন অর্থমন্ত্রী।

এদিন ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন, ভুটান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের এমডি সিংগে নামগেল দোরজি এবং ফেডারেশন অফ নেপালিস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি শেখর গোলচা। তারা করোনা সংক্রান্ত বিধিনিষেধের কারণে দুই দেশের আমদানি রপ্তানির ক্ষতির কথা এবং আয়কর, কাস্টমস সহ নানা অসুবিধের কথা তুলে ধরেন এবং পশ্চিমবঙ্গের এবিষয়ে হস্তক্ষেপের আবেদন করেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit Mitra, #North Bengal

আরো দেখুন