রাজ্য বিভাগে ফিরে যান

ক্যুইজের মাধ্যমে রাজ্যের প্রকল্পগুলির প্রচার সারবে তৃণমূল

January 24, 2021 | 2 min read

রাজ্য সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্প নিয়ে তৃণমূল কংগ্রেস (Trinamool Congress) এবার পাড়ায় পাড়ায় গিয়ে ক্যুইজ (Quiz) প্রতিযোগিতা করার উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে একদিকে যেমন জনগণ জানতে পারবে রাজ্য সরকারের কী কী প্রকল্প রয়েছে। অন্যদিকে সেই প্রকল্পগুলির সম্পর্কে আদৌ সাধারণ মানুষ কতটা জানে তা ঝালিয়ে নিতে পারবে রাজ্যের শাসক দল তৃণমূল। প্রকল্পগুলি তুলে ধরতে ‘দিদির উন্নয়ন’ নামে একটি বই ছাপানো হয়েছে। এই কর্মসূচির মাধ্যমে বইগুলি বিতরণ করা হবে। ২৭ জানুয়ারি থেকে তারা এ নিয়ে ময়দানে নামতে যাচ্ছে।

এই ক্যুইজ প্রতিযোগিতার জন্য জেলায় প্রথমে আলিপুরদুয়ার পুরসভা এলাকাকে বেছে নেওয়া হয়েছে। তারপর হবে গোটা জেলায়। প্রতিযোগিতায় অংশ নেওয়া ব্যক্তিরা সঠিক উত্তর দিতে পারলে পুরস্কৃত করা হবে। বিভিন্ন এলাকা থেকে সঠিক উত্তর দেওয়া ব্যক্তিদের পুরসভার হলঘরে আয়োজিত চূড়ান্ত প্রতিযোগিতায় অংগ্রহণের আমন্ত্রণপত্র দেওয়া হবে। সেখানেও পুরস্কার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

আলিপুরদুয়ার টাউন ব্লক তৃণমূলের সভাপতি দ্বীপ্ত চট্টোপাধ্যায় বলেন, রাজ্য সরকারের ৬৮টি প্রকল্পের বিষয়ে সাধারণ মানুষ কতটুকু অবগত রয়েছে তা আমরা জানতে চাই। প্রকল্পের সুবিধা কত মানুষ পেয়েছে সেটাও আমরা দেখে নিতে চাই। বিরোধীরা এই প্রকল্পগুলি নিয়ে সাধারণ মানুষের কাছে অপব্যাখ্যা দিচ্ছে। মানুষের মন থেকে ভুলভ্রান্তি দূর করতেই আমরা এমন উদ্যোগ নিয়েছি। আমরা চাই মানুষ সত্যিটা জেনে নিয়ে আগামী বিধানসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায়কে ভোট দিক।

দলের টাউন ব্লক কমিটির পর্যবেক্ষক ভাস্কর মজুমদার বলেন, ক্যুইজ প্রতিযোগিতার মাধ্যমে রাজ্য সরকারের প্রকল্পগুলি ঘরে ঘরে পৌঁছে দেওয়ার উদ্যোগ আমরা নিয়েছি। বেশকিছু প্রকল্প রয়েছে যেগুলির সুবিধা মানুষ নিতে পারছে না। কারণ প্রকল্পের সুবিধা নিতে গেলে কী করতে হবে, কোথায় যেতে হবে— এসব অনেকেই জানেন না। আমরা সেগুলি তুলে ধরার চেষ্টা করব। ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানও করা হবে।

তৃণমূল সূত্রে খবর, প্রকল্পগুলির বিষয়ে একটি প্রশ্নপত্র বানিয়ে নেওয়া হবে। তারপর দলের কর্মীরা পাড়ায় পাড়ায় যাবেন। প্রকল্পগুলির বিষয়ে মানুষকে তাঁরা প্রশ্ন করবেন। যাঁরা সঠিক উত্তর দিতে পারবেন তাঁদের হাতে পুরস্কার তুলে দেবেন। পাশাপাশি চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আমন্ত্রণপত্র তুলে দেবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#trinamool, #Quiz

আরো দেখুন