কলকাতা বিভাগে ফিরে যান

নিউটাউনেও এবার ডাবলডেকার বাস

January 25, 2021 | 2 min read

শহর কলকাতায় আগেই হয়েছিল। এবার নিউটাউনেও (Newtown) ডবলডেকার বাস (Double Decker Bus) চালুর উদ্যোগ নিল পর্যটন দপ্তর। লক্ষ্য একটাই— পর্যটন শিল্পের প্রসার। হিডকো’র সঙ্গে যৌথ উদ্যোগে এই হুডখোলা দোতলা বাস রাস্তায় নামাতে চলেছে দপ্তর। সেই মতো রবিবার সকালে নিউটাউনের রাস্তায় দু’টি ডবলডেকার বাসের ‘ট্রায়াল রান’ও সম্পন্ন হয়েছে। আগামী মাসেই বাসগুলি পর্যটকদের জন্য উদ্বোধন করা হবে বলে জানা গিয়েছে। মূলত বিদেশি পর্যটকদের কথা মাথায় রেখে এই পরিষেবা চালু করা হলেও দেশীয় পর্যটক এবং শহরবাসীও এই বাস-ভ্রমণের আস্বাদ নিতে পারবেন। 

বাসটিতে মোট ৫০ জন পর্যটক একসঙ্গে বসতে পারবেন। একতলায় থাকছে ৩২টি আসন। আর দোতলায় ১৮টি। হুড খোলা ডবলডেকার বাসের দোতলায় উঠতে চান সকলেই। সেটাই থাকে মূল আকর্ষণ। তাই দোতলায় আসন বুক করতে হলে গুনতে হবে বাড়তি টাকা। একতলায় যেখানে আসন বুক করতে লাগবে দেড় হাজার টাকা। সেখানে দোতলার জন্য টিকিটের দাম রাখা হয়েছে ২ হাজার টাকা। যাত্রাপথে পর্যটকদের জন্য খানাপিনার ব্যবস্থা রাখা হচ্ছে বলেও জানা গিয়েছে। খাবারের মেনু কী হবে তা এখনও ঠিক হয়নি। 

এদিন বিশ্ববাংলা গেট থেকে শুরু হয় নয়া বাসের মহড়া। এরপর নিউটাউনের বিভিন্ন এলাকা ঘুরে ফের বিশ্ববাংলা গেটেই শেষ হয় ‘ট্রায়াল-রান’। যাত্রী হিসেবে সেই মহড়ায় ছিলেন হিডকো চেয়ারম্যান দেবাশিস সেন। এছাড়াও হিডকো এবং নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটির বিভিন্ন আধিকারিকরা সেখানে উপস্থিত ছিলেন। দেবাশিস সেন জানান, নিউটাউনকে স্মার্ট সিটি তৈরির পাশাপাশি স্থানীয় পর্যটনকেও বিশ্বের দরবারে জায়গা করে দিতে এই উদ্যোগ নিচ্ছে পর্যটন দপ্তর। কলকাতায় এই বাস রয়েছে। এবার নিউটাউনেও তা চালু হতে চলেছে।

ইতিমধ্যেই বাসটির যাত্রাপথে বেশ কিছু পর্যটনকেন্দ্র স্থির করা হয়েছে বলে জানা গিয়েছে। এদিন ওই রুটেই বাস দু’টির ট্রায়াল রান করানো হয়। কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, বিশ্ব বাংলা গেট থেকে শুরু করে রবীন্দ্রতীর্থ হয়ে বাসটি সোজা চলে যাবে নিউটাউন কফি হাউসের দিকে। সেখান থেকে যাত্রীদের ইকোপার্কের আইফেল টাওয়ার হয়ে গল্ফ গার্ডেন, মাদার ওয়াক্স মিউজিয়াম, ইকো আর্বান ভিলেজ পরিক্রমার পর ফের বিশ্ব বাংলা গেটে ফিরে আসবে বাস। সপ্তাহের প্রতিদিনই বাস চালানোর পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। সোম থেকে শুক্রবার এই বাস বিকেলের দিকে ছাড়া হবে। তবে সপ্তাহান্তে বাস সকালের দিকে ছাড়া হবে বলেই জানা গিয়েছে। কর্তৃপক্ষের অনুমান, একটি ট্রিপ শেষ করতে কম-বেশি ২ ঘণ্টা সময় লাগতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#newtown, #Double Decker Buses

আরো দেখুন