কলকাতা বিভাগে ফিরে যান

ময়লা ফেলে ভিক্টোরিয়া প্রাঙ্গন নোংরা করেছে বিজেপি সমর্থকরা, সমালোচনা

January 25, 2021 | 2 min read

গত শনিবার নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী পালন করা হয় ভিক্টোরিয়া মেমোরিয়ালে। সেদিন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রাখতে উঠলে একদল ব্যাক্তি স্লোগান তুলে বক্তৃতা পণ্ড করতে চেষ্টা করেন। অভিযোগ উঠছে, তারা সেদিন ভিক্টোরিয়া মেমোরিয়াল প্রাঙ্গন আবর্জনা ফেলে নোংরা করেছেন। দর্শকদের বসার জায়গায় যেখান থেকে মূলত জয় শ্রী রাম ধ্বনি ওঠে, সেখানে নোংরা হয়েছে সবথেকে বেশি।

এই আবর্জনার মধ্যে আছে জলের বোতল, প্লাস্টিকের প্যাকেট, সিগারেটের প্যাকেট ইত্যাদি। এমনকি খৈনির প্যাকেট ও পিক, পোড়া সিগারেট, প্লাস্টিকের কাপ দিয়ে ঢেকেছে ভিক্টোরিয়ার সবুজ। ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের কর্তৃপক্ষ জানিয়েছে, অতিরিক্ত কর্মী নিযুক্ত করে যুদ্ধকালীন তৎপরতায় এই আবর্জনা পরিষ্কারের কাজ করা হচ্ছে।

এক দর্শক অমিতা সেন বলেন, আমার আবেদনে ওরা সাড়া দেয়নি। সাংস্কৃতিক অনুষ্ঠানের সময়েও ওই ব্যক্তিরা উচ্চস্বরে হাসাহাসি করছিলেন এবং রাজনৈতিক স্লোগান দিচ্ছিলেন, যা এই ধরণের অনুষ্ঠানে একেবারেই অনভিপ্রেত।

প্রাতঃভ্রমণকারী কমিটির সদস্য কাশী খান্ডেলওয়াল বলেন, এখানে যতজন লোক থাকার কথা, তাঁর থেকে অনেক বেশি লোক এখানে সেদিন ঢোকানো হয়েছিল। এর ফলেই বিশৃঙ্খলার সৃষ্টি হয়। কোনোমতেই পরিবেশের ক্ষতি মেনে নেওয়া যায় না।

কনসার্ন ফর কলকাতার (Kolkata) প্রাক্তন সভাপতি নারায়ণ জৈন বলেন, কিছু মানুষ এতোটাই নির্বোধ হন ইকোলজিকালি গুরুত্বপূর্ণ স্থানের বিষয়ে কিছু বোঝেন না। আশা করবো ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষ খুব শীঘ্রই এই জায়গাটি আগের অবস্থায় ফেরাবে। পরিবেশবিদ সুভাষ দত্ত বলেন, ভিক্টোরিয়ার মত রেড জোনে কীকরে এতো লোক ঢোকে?

ভিক্টোরিয়ার (Victoria) পশ্চিমদিকেও হয়েছে নোংরা। সেখানে অস্থায়ী রান্নাঘর বানানোর ফলে সেখানে খাবারের তেলের মোটা আস্তরন পড়েছে।

উল্লেখ্য, কলকাতা পুলিশ জানায় তারা আঁচ করেছিলেন যে এই অনুষ্ঠানে অতিরিক্ত লোক ঢুকতে পারে এবং তার ফলে সমস্যার সৃষ্টি হতে পারে। কিন্তু, এদিনের অনুষ্ঠানে তাদের বিশেষ কিছু করার ছিল না, কারণ এটি কেন্দ্রীয় সরকারের অনুষ্ঠান ছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Mamata Banerjee, #Victoria, #Garbage

আরো দেখুন