রাজ্য বিভাগে ফিরে যান

ওহ ইন্ডিয়া, নো ইন্ডিয়া! কলঙ্ক না গর্ব, সেটাই প্রশ্ন – কৃষক আন্দোলনকে পূর্ণ সমর্থন টলিউডের

January 27, 2021 | < 1 min read

সোনার ফসল ফলায় যে তারই দুবেলা ভাত জোটে না! এই রকমই অভিযোগ দেশের বেশিরভাগ কৃষকের(Farmers)। তাঁরা তাঁদের হকের দাবিতে লড়াই করছেন। কয়েক মাস রাজধানীর বুকে প্রতিবাদ-বিক্ষোভের পরে গতকাল, ২৬ জানুয়ারি তাঁরা দিল্লিতে লালকেল্লা অভিযান করেন ট্র্যাক্টর মিছিল(Tractor Rally) করে। আর এই নিয়েই আরও একবার উত্তাল হয়ে ওঠে পরিস্থিতি। কৃষকদের হয়ে, তাঁদের পাশে দাঁড়িয়েছেন বহু মানুষ, বাদ যাননি টলিপাড়ার সেলেবরাও।
পরিস্থিতি সম্পর্কে মুখ খুলেছেন টলিপাড়ার অন্যতম ব্লোড লেডি স্বস্তিকা মুখার্জীও(Swastika Mukherjee)। তিনি লেখেন, “শান্তিপূর্ণ বিক্ষোভ, প্রতিরোধ, গণপিটুনির সংস্কৃতি, ধর্ষণের সংস্কৃতি এবং মেনে নেওয়া সমস্ত কিছু আমার মাথার ভিতরে যেন ভেঙে পড়ছে! তবুও সাধারণতন্ত্র। আর কবে আমরা জেগে উঠব?”
অভিনেত্রী সাংসদ নুসরত জাহানও(Nusrat Jagan) তাঁর ট্যুইটার হ্যান্ডেলে পোস্ট করেন বর্তমান অবস্থা নিয়ে। দিল্লীর(Delhi) আন্দোলনকারীদের ওপর পুলিশের লাঠিচার্জ নিয়ে তিনি লেখেন, “সাধারণতন্ত্র দিবসের এই দৃশ্য আমার মন ভেঙে দিয়েছে! যাঁরা সারা বছর অক্লান্ত পরিশ্রম করে আমাদের মুখে অন্ন তুলে দেন সেই কৃষক ভাই ও বোনেদের উপর নরেন্দ্র মোদি সরকার! আজ সারা বিশ্বের নজরে আমরা, এটা বন্ধ হওয়া প্রয়োজন।”  তিনি সোজাসুজি ভাবে আঙুল তোলেন বর্তমান কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে।
কিছুদিন ধরেই রামের নাম ভালবেসে বলার কথা বলেন অভিনেত্রী সায়নী ঘোষ(Saayoni Ghosh), আর এর পর থেকেই রাজ্য রাজনীতিতে তাঁকে নিয়ে চর্চা শুরু হয় জোরকদমে। সেই সায়নী এবার পাশে দাঁড়ালেন কৃষকদের, পূর্ণ সমর্থন জানালেন আন্দোলনকে। সাধারণতন্ত্র দিবসের দিন ট্র্যাক্টরের ছবি পোস্ট করেন, যা অনেকটাই ইঙ্গিতবহ। এছাড়াও লেখেন, “ওহ ইন্ডিয়া… নো ইন্ডিয়া! গর্ব না কলঙ্ক সেটাই প্রশ্ন!”

TwitterFacebookWhatsAppEmailShare

#nusrat jahan, #swastika mukherjee

আরো দেখুন