রাজ্য বিভাগে ফিরে যান

ফেক ভিডিও দাঙ্গা লাগিয়ে দেন, নজর রাখুন, নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে রাজ্য পুলিশকে বার্তা মুখ্যমন্ত্রীর

January 28, 2021 | 2 min read

ফেক ভিডিয়ো নিয়ে পুলিশকে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার জাগ্রত বাংলা (Jagroto Bangla) প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, একটা ফেক ভিডিও অনেক সময় দাঙ্গা বাধিয়ে দেয়। আপনাদের সতর্ক থাকতে হবে।

এদিন মুখ্যমন্ত্রী আরো বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন করেন। এর মধ্যে রয়েছে সরকারি আধিকারিক এবং কর্মীদের জন্য আবাসন ‘আকাঙ্খা’, সমাজ থেকে বিচ্ছিন্ন মানুষদের সমাজে ফিরিয়ে আনা, আদিবাসী ভবন-এর উদ্বোধন করেন।

ফেক ভিডিয়ো, খবরের ব্যাপারে পুলিশকে সতর্ক করেন তিনি। বলেন, ‘আপানারা জাগ্রত থাকবেন। দাঙ্গা, মারপিট, কুৎসা ঠেকাতে আপনাদেরই রুখে দাঁড়াতে পারে। একটা ফেক ভিডিও অনেক সময় দাঙ্গা বাধিয়ে দেয়। হোয়াটসঅ্যাপে ভিডিয়ো তৈরি করছে। এমন ৫০ লক্ষ গ্রুপ রয়েছে। আপনাদের নজর রাখতে হবে। ভিডিয়ো তৈরি করে পাঠিয়ে দিচ্ছে। কিষানদের বলে দিল টেররিস্ট। বলছে আমরা মিথ্যেকও ভাইরাল করতে পারি। আপনাদের এগুলো দেখতে হবে’।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আমাদের পুলিশ যেমন রাফ তেমন টাফ। পুলিশ আমাদের পরিবার। আমরা অনেকগুলি কমিশনারেট করে দিয়েছি। তা দেখে ফারুক আবদুল্লা বলেছিলেন কী করেছেন’? তিনি আরো জানান, ‘১৬৩ নতুন থানা করেছি। এৎ মধ্যে তো ১ বছর কোভিডে, ২টো করে লোকসভা, পঞ্চায়েত, একটা বিধানসভা ভোট। এর জন্য সময় নষ্ট হয়েছে’।

এদিন তিনি আরও বলেন, ৮ কোস্টাল, ৪৮টি মহিলা থানা হয়েছে রাজ্যে। তাদের পরিবারকে দেখার ধর্ম আমাদেরও। ১৫ বছর যাঁরা কাজ করেছেন, তাঁদের ঘরের কাছে ফিরিয়ে দেওয়া হচ্ছে। ১ সেপ্টেম্বর পুলিশ দিবস পালন করছি।

নিয়োগ নিয়ে তিনি জানান, আগামী ৩ বছরে ২৪ হাজার কনস্টেবল এবং ২ হাজার ৪০০ সাব ইন্সপেক্টর নিয়োগ করা হবে। রেশন ভাতা ১ হাজার থেকে বাড়িয়ে দেড় হাজার টাকা করা হয়েছে। পুলিশ ছুটি পায় না। ছুটির টাকা ৩০ দিন থেকে বাড়িয়ে ৫২ দিন করেছি। ৬০ দিন করা যায়? দুমাস অতিরিক্ত টাকা পেলে আরও ভাল কাজ করতে পারবে।

মাওবাদী বা কেএলও হামলায় মৃতের পরিবার প্রতি একজন করে হোমগার্ডের চাকরি দেওয়া হবে বলে এদিন জানান মুখ্যমন্ত্রী।

মমতা এদিন জনান, ৫২০ মাওবাদীকে চাকরি দেওয়া হচ্ছে। ফেক ভিডিও থেকে সতর্ক থাকবেন। অশান্তি ছড়ানোর চেষ্টা আটকাতে হবে। পুলিশে অনেক পদ বাড়ানো হয়েছে। আগামী দিনও আরও করব। চিন্তা করার কিছু নেই।

এদিন মমতা বলেন, মাস্ক থাকলে অনেক সময় নিজেদেরও চিনতে পাই না। এদিন তিনি জয় হিন্দ, জয় বাংলা স্লোগান দেন। পুলিশ যদি হেসে কথা বলে, কত সাহায্য হয় জানেন। কোভিডের সময় পুলিশ রক্ত দিয়েছে। এ কথা অনেকে ভুলে যাবেন। কিন্তু আমি ভুলব না।

ডিপ্রেশন বা সমস্যা এলে আলোচনা করুন। আত্মহত্যা কোনও সমস্যার সমাধান নয়। পুলিশ কর্মীদের পরামর্শ দেন মুখ্যমন্ত্রী।

পুলিশ কর্মীদের স্বাস্থ্যসাথীর আওতায় নিয়ে আসতে এদিন নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। সিভিক বা ভিলেজ পুলিশকেও স্বাস্থ্যসাথীর আওতায় আনা হোক।’ নেতাজি ইন্ডোরের অনুষ্ঠানে এদিন বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Fake Video

আরো দেখুন