কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার ২৫টি জনবহুল এলাকায় বসবে অস্থায়ী বায়ো-টয়লেট

January 29, 2021 | 2 min read


শহরের কয়েকটি জনবহুল এলাকায় মোবাইল বায়ো-টয়লেট বসানোর সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা(KMC)। আপাতত ২৫টি বায়ো-টয়লেট(Bio Toilet) কেনা হয়েছে বলে জানিয়েছে পুর-কর্তৃপক্ষ। ফেব্রুয়ারি থেকেই সেগুলি বিভিন্ন জায়গায় বসানো হবে, এমনটাই পরিকল্পনা নিয়েছে পুরসভা।
পুরসভার সংশ্লিষ্ট বিভাগ সূত্রে খবর, কোথাও স্থায়ীভাবে বায়ো-টয়লেট বসানোর পক্ষপাতী নয় কর্তৃপক্ষ। এখনও পর্যন্ত বিভিন্ন উৎসব এবং অনুষ্ঠানের সময় পুরসভা বায়ো-টয়লেটগুলিকে প্রকাশ্যে আনে। প্রথমদিকে বিভিন্ন পুজো কমিটিকে এমন টয়লেট দেওয়া হতো ব্যবহারের জন্য। সেগুলি মূলত কোনও সংস্থার থেকে ভাড়া নেওয়া হতো। তবে, পুজো কমিটিগুলি ওই বায়ো-টয়লেটগুলি অযত্নে ফেলে রাখায় নষ্ট হয়ে যাচ্ছিল। তাই পরবর্তীকালে পুজো কমিটিগুলির থেকে টাকা নিয়ে পরিষেবা দিতে শুরু করে পুরসভা। এছাড়াও ছটপুজোর সময় বিভিন্ন জায়গায় পুরসভা বায়ো-টয়লেট বসায়। তবে এবার কোনও উৎসবে নয়, সারা বছরই শহরের বিভিন্ন জনবহুল ও বাজার অঞ্চলে বায়ো-টয়লেট বসানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। তবে বায়ো-টয়লেটগুলি বসানো হবে অস্থায়ীভাবে। বড়বাজার(Boro Bazar), চেতলা হাট(Chetla Haat), গালিফ স্ট্রিটের পাখির বাজার(Ghalif Street Bird Market), হরিশা হাট(Harisha Haat) সহ শহরের ২৫টি জায়গায়।
এই প্রসঙ্গে সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বপ্রাপ্ত তথা প্রশাসক বোর্ডের সদস্য স্বপন সমাদ্দার বলেন, সকাল-বিকেল যখন বাজার চলবে বা ব্যস্ত সময়ে বায়ো-টয়লেটগুলি রাখা হবে। পরে দিনের শেষে সেগুলি আবার তুলে নিয়ে আসা হবে। আপাতত এভাবেই শুরু হবে। কেমন সাড়া পাওয়া যায়, তার উপর ভিত্তি করেই পরবর্তী পরিকল্পনা করা হবে।
বিভাগ সূত্রে খবর, প্রতিটি বায়ো-টয়লেট কিনতে খরচ পড়েছে ৩৫-৪০ হাজার টাকা। কেন স্থায়ী বায়ো-টয়লেট নয়? কর্তৃপক্ষের ব্যাখ্যা, বায়ো-টয়লেটের সঠিক ব্যবহার সম্পর্কে মানুষ সচেতন নয়। ফলে, আরও প্রচারের প্রয়োজন। বিশেষ করে পুজোর সময় দেখা গিয়েছে, যাঁরা এগুলি ব্যবহার করেছেন, তাঁরা আসলে কীভাবে ব্যবহার করতে হয়, তা জানেন না। তাছাড়া যত্রতত্র বায়ো-টয়লেট রাখলে সেগুলির উপর নজর দেওয়া প্রয়োজন। শহরে ৩৭৫টি পে অ্যান্ড ইউজ টয়লেট রয়েছে। ফলে, সবদিক বিবেচনা করে স্থায়ী বায়ো-টয়লেট বসানোর প্রয়োজনীয়তা এখনই মনে করছে না কর্তৃপক্ষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #Bio Toilets

আরো দেখুন