দেশ বিভাগে ফিরে যান

বিল পাশ করতে চাপ দিতেন মোদি! বিস্ফোরক প্রাক্তন উপরাষ্ট্রপতি

January 30, 2021 | < 1 min read

প্রাক্তন উপরাষ্ট্রপতি হামিদ আনসারির (Hamid Ansari) স্মৃতি চারণায় বিপাকে কেন্দ্রীয় সরকার। আনসারির অভিযোগ, রাজ্যসভায় হই-হট্টগোলের মধ্যে বিল পাশের জন্য চাপ দিত সরকার। এই অভিযোগ আনতে গিয়ে সরাসরি প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও আঙুল তুলেছেন তিনি। এই পরিস্থিতি সামাল দিতে কংগ্রেস (Congress) আমলের পরিসংখ্যান তুলে এনে প্রাক্তন উপরাষ্ট্রপতিকে বিঁধেছে কেন্দ্রীয় সরকার।

প্রাক্তন উপরাষ্ট্রপতি (Ex Vice President) হামিদ আনসারি তাঁর স্মৃতিকথা ‘বাই মেনি এ হ‌্যাপি অ‌্যাকসিডেন্ট’ বইয়ে দাবি করেছেন, রাজ‌্যসভায় (Rajya Sabha) হট্টগোলের মধ্যে বিল পাশের জন‌্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর উপর চাপ সৃষ্টি করেছিলেন। আনসারির বক্তব‌্য অনুযায়ী, তিনি হট্টগোলের মধ্যে কোনও বিল পাশ করাতে অস্বীকার করতেন।

আনসারি তাঁর বইয়ে লিখেছেন, একদিন হঠাৎ প্রধানমন্ত্রী মোদি (PM Modi) তাঁর রাজ‌্যসভার দপ্তরে চলে আসেন। তাঁর আসার কোনও আগাম সূচি ছিল না। তাই আনসারি যথেষ্ট অবাকই হন। তবে তিনি তাঁর দপ্তরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে প্রয়োজনীয় আথিতেয়তা করেন। সেদিন আনসারিকে প্রধানমন্ত্রী বলেন, “আপনার কাছে আরও বেশি দায়িত্বের প্রত‌্যাশা রয়েছে। তবে আপনি আমাকে সাহায‌্য করছেন না।” বিষয়টি প্রকাশ্যে আসার পরই বেকায়দায় পড়েছে কেন্দ্র সরকার। কারণ, বিতর্কিত কৃষি আইন এভাবে পাশ করিয়ে নেওয়া হয়েছে বলে আগেই সরব হয়েছিল বিরোধীরা। এবার সেই একই কথা শোনা গেল প্রাক্তন উপরাষ্ট্রপতির মুথেও। 

আর ঠিক এই জায়গাতেই প্রশ্ন তুলছে বর্তমান শাসক পক্ষ। তাঁদের কথায়, আনসারি উপরাষ্ট্রপতি থাকার সময় ইউপিএ কার্যকালে রাজ‌্যসভায় হট্টগোলের মধ্যে ১৩টি বিল পাশ করিয়েছিলেন। তথ‌্য অনুসারে, ২০০৭ থেকে ২০১৪ সালের মধ্যে রাজ‌্যসভায় হট্টগোলে ১৩টি বিল পাশ হয়েছে। সরকার বলেছে, তখন উপরাষ্ট্রপতি ছিলেন হামিদ আনসারি, এবং পদাধিকার বলে তিনি ছিলেন রাজ‌্যসভার চেয়ারম‌্যান। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Hamid Ansari, #Narendra Modi

আরো দেখুন