কলকাতা বিভাগে ফিরে যান

রুদ্রনীলের পুরোনো ভিডিও শেয়ার করে কটাক্ষ ঋদ্ধির

January 31, 2021 | 2 min read

‘দলে থেকে কাজ করতে না পেরে’ চেয়ে অনেকেই পুরনো দলকে ছেড়ে নতুন দলে চলেছেন। এই তালিকায় সাম্প্রতিক নাম অভিনেতা রুদ্রনীল ঘোষের (Rudranil Ghosh)। যদিও এই প্রথম নয়, দলবদল তিনি আগেও করেছেন। রুদ্রনীলের এই বারবার দলবদল নিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকেই তাঁকে কটাক্ষ করেছেন। এবার বাদ গেলেন না তরুণ অভিনেতা ঋদ্ধি সেনও (Riddhi Sen)।

বয়সে অনেকটা ছোট হয়েও, রুদ্রনীলের বিজেপি-যোগকে বেশ কায়দা করে আক্রমণ করলেন ঋদ্ধি। তবে সরাসরি কোনও নিন্দা নয়, তাঁর হাতিয়ার সুকুমার রায়ের নিছকই নিরীহ এক কবিতা। যার আড়ালে তিনি নির্দেশ করলেন রুদ্রনীলের দ্বিচারিতাকে।

বাংলা সিনেমা জগতে ঋদ্ধি সেনকে এখন অনেকেই চেনেন। এই তরুণ অভিনেতা বাংলা সিনেমাকে এনে দিয়েছেন জাতীয় স্তরের সম্মান। ‘ওপেন টি বায়োস্কোপ’ সিনেমায় আত্মপ্রকাশ করা কিশোর ঋদ্ধিই বছর দুয়েক আগে ‘নগরসংকীর্তন’ সিনেমার জন্য পেয়েছেন জাতীয় পুরস্কার। বাবা কৌশিক সেনের মতো তিনিও বামমনস্ক। রাষ্ট্রের বিরুদ্ধে প্রতিবাদে, প্রতিরোধে, মিছিলে বারবার দেখা গেছে ঋদ্ধিকে। আজকের দিনে দাঁড়িয়ে তরুণ প্রজন্মের কাছে ঋদ্ধি যেমন হার্ট থ্রব তেমনই তিনি বহু মানুষের অনুপ্রেরণাও।

সেই ঋদ্ধি এবার সুকুমার রায়ের ‘ছায়াবাজি’ কবিতার রূপকে ঠুকলেন রুদ্রনীলকে। রুদ্রনীলের একটি পুরনো ভিডিও শেয়ার করে তিনি কবিতাটা লেখেন। ভিডিওতে দেখা গেছে, রুদ্রনীল বলছেন, “আমার কাছে ভারত মানে, আমার দেশের কথা এলে আগেই গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, প্রজাতান্ত্রিক দেশের কথা মাথায় আসে।” তিনি এখানে বলেন কোনও গদি মোদিকে আহ্বান করতে পারে না। এর সঙ্গে আরও যোগ করে বলেন, “ধর্মনিরপেক্ষতার কোনও পাঠই মোদীজির নেই! তিনি বিখ্যাতই হয়েছেন দাঙ্গা করে।”

পড়ুন ঋদ্ধির পোস্টছ

https://www.facebook.com/riddhi.sen.904/posts/1677498929120333

এই ভিডিওতেই আবারও রুদ্রনীলকে বলতে শোনা গেছে মোদী নাকি ‘ছকবাজ’। কিন্তু সময় ঘুরতে না ঘুরতেই সেই ছকবাজের টিমেই নাম লেখালেন এককালের বামপন্থী, মাঝখানের তৃণমূলের সমর্থক রুদ্রনীল ঘোষ। স্বাভাবিক ভাবেই সময়ের বাঁকে এসেই তাঁর এই দল পরিবর্তনকে ভালভাবে নিচ্ছেন না অনেকেই। আজ ঋদ্ধির পোস্টে সুকুমার রায়ের লেখা কবিতার প্রথম দুটো লাইন সেটাকেই আরও স্পষ্ট করে দিয়েছে।

সম্প্রতি মেট্রো চ্যানেলের শিল্পীমহলের প্রতিবাদ আন্দোলনেও দেখা গেছিল ঋদ্ধিকে। এর আগেও এনআরসি বিরোধী মঞ্চে বারবারই সামনে এসেছেন ঋদ্ধি। মিছিলে যেমন পা মিলিয়েছেন, তেমন সুদৃঢ় বক্তৃতাতেও মন কেড়েছেন এই তরুণ তুর্কী। এবার সোশ্যাল মিডিয়াতেও শানালেন আক্রমণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#rudranil ghosh, #Riddhi Sen

আরো দেখুন