দেশ বিভাগে ফিরে যান

কৃষি বিল নিয়ে আলোচনা না হলে সংসদ বয়কট – ডেরেক-সুদীপের প্রস্তাবে একমত বিরোধীরা, চাপে কেন্দ্র

February 1, 2021 | 2 min read

ডেরেক ও ব্রায়েন ও সুদীপ বন্দ্যোপাধ্যায়

চলতি বাজেট অধিবেশনে রাষ্ট্রপতির দেওয়া ভাষণের পরিপ্রেক্ষিতেই আলোচনা হবে কৃষি বিল নিয়ে। সেই সময় বিরোধীদের প্রশ্নের উত্তর দেবেন প্রধানমন্ত্রী। কিন্তু এর বাইরে কৃষি বিল নিয়ে আলোচনার জন্য পৃথক কোনও অধিবেশন করা সম্ভব নয়। সোমবার বিরোধীদের উদ্দেশ্যে এমনটাই জানিয়েছে কেন্দ্র। কৃষি বিল(Farm Bill 2020) নিয়ে সংসদে বিরোধী দলগুলির প্রশ্ন এড়াতেই কি রাষ্ট্রপতির ভাষণকে ঢাল করছে মোদী (Narendra Modi) সরকার? প্রশ্ন উঠছে। তাই কেন্দ্রের পক্ষ থেকে এমন প্রস্তাব আসার পরেই  ক্ষোভে ফেটে পড়েন বিরোধী সাংসদরা। যতক্ষন না পর্যন্ত কৃষি বিল নিয়ে বিশেষ অধিবেশন ডাকছে কেন্দ্র, ততক্ষন সংসদ বয়কটের ডাক দিলেন বিরোধীরা।   

এদিন সেই বিরোধী দলে ছিলেন কংগ্রেস(INC), তৃণমূল(TMC), ডিএমকে(DMK), অকালি(Akali Dal), আপ(AAP), এসপির(SP) সাংসদেরা। বাজেটের পরের দিন অর্থাৎ মঙ্গলবারেই সমস্ত কাজ বন্ধ রেখে কৃষি বিল নিয়ে আলোচনার জন্য রাজ্যসভা ও লোকসভায় নোটিশ দিতে চলেছে  তৃণমূল। তৃণমূল কংগ্রেসের প্রধান জাতীয় মুখপাত্র তথা রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন (Derek oBrien) ও লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়দের(Sudip Banerjee) এই  প্রস্তাবকে সমর্থন জানিয়েছে কংগ্রেস-সহ অন্যান্য বিরোধীরা।  

আগামীকালই সংসদ বয়কট করতে বিরোধীরা যে তৎপরতা দেখাচ্ছে, তা ভালভাবেই টের পাচ্ছে কেন্দ্র সরকার। সেইজন্যই এদিন প্রধানমন্ত্রী, স্পিকার ও রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু আলোচনার জন্য আহ্বান জানিয়েছিলেন বিরোধীদের। এদিন ২৫ টি বিরোধী দলের সাংসদ ও মন্ত্রীরা উপস্থিত ছিলেন এদিনের বৈঠকে।   

ডেরেক বলেন, “বাংলায় পরস্পরের প্রতি যুযুধান থাকলেও, সংসদে মোদী সরকারের বিরুদ্ধে বিরোধী দলগুলির মধ্যে কক্ষ সমন্বয় মসৃণ ভাবেই হবে। মঙ্গলবার যদি কৃষি আইন নিয়ে আলাদা করে আলোচনার দাবি না-মানা হয়, তা হলে বিক্ষোভে অধিবেশন ভন্ডুল হওয়ার সম্ভবনা রয়েছে।” ডেরেকের কথায়, কৃষি বিল নিয়ে প্রশন তুলতে কাজে লাগানো হতে পারে ‘জিরো আওয়ার’-কে। উল্লেখ্য, গতবছর করোনার কারণ দেখিয়ে বাদল অধিবেশনে বাতিল করা হয়েছিল ‘জিরো আওয়ার’।

অন্যদিকে, কংগ্রেসের লোকসভার নেতা অধীর চৌধুরী বলেছেন, “কৃষকদের বিষয়টি তো রয়েছেই। তা ছাড়া বেকারত্ব, নিরাপত্তা, সীমান্ত, কাশ্মীরের মতো বিষয়গুলিতে আমরা আমাদের বক্তব্য স্পষ্ট করব চলতি অধিবেশনে।” উল্লেখ্য, আজ বাজেট অধিবেশনে ভাষণ দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। চাষিদের প্রশংসা শোনা গেলেও দিল্লীতে ট্রাক্টর মিছিল তান্ডব দুর্ভাগ্যের বলে জানিয়েছিলেন তিনি।


TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #Sudip Banerjee, #Derek O Brien, #boycott

আরো দেখুন