উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

আজ ফালাকাটায় গণ বিবাহের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী

February 2, 2021 | < 1 min read

ছবি: প্রতীকী
গণ বিবাহ

আজ থেকে ডুয়ার্সে সফর(Dooars Tour) শুরু করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়(Mamata Banerjee)। গতকাল উত্তরবঙ্গে পৌঁছে উত্তরবঙ্গ উৎসবের(Uttarbanga Utsab) সূচনা করেন তিনি। আজ ও আগামীকাল তার নজরে কোচবিহার ও আলিপুরদুয়ার।

আগামী দু’দিন রাখতে ফালাকাটা ও আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ডে হাজির থাকবেন মমতা বন্দোপাধ্যায়। আজ ফালাকাটায় রাজ্য সরকার আয়োজিত গণ বিবাহের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী ।

আদিবাসী মানুষদের পাশে আছি এই বার্তা মমতা বন্দোপাধ্যায় দিতে চলেছেন আদিবাসীদের গণ বিবাহের অনুষ্ঠান থেকে। আজ এই অনুষ্ঠানে প্রায় সাড়ে চারশো আদিবাসী যুগল সাত পাকে বাঁধা পড়বেন। এর মাধ্যমে রাজ্য সরকার যে প্রকৃতই আদিবাসী সমাজের পাশে রয়েছে সেই বার্তা দেওয়া যাবে বলে মনে করছে রাজনৈতিক মহল। রাজ্য সরকারের রুপশ্রী প্রকল্পের আওতায় এই গণবিবাহের আয়োজন করা হয়েছে। সেই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী নিজে হাজির থেকে পাশে থাকার বার্তা দেবেন।

এর আগেও মুখ্যমন্ত্রী মালদার গাজোলে দাঁড়িয়ে আদিবাসীদের বিয়ে দেন। আদিবাসীদের সব প্রয়োজনে সবসময় তাঁদের পাশে সরকার আছে এই বার্তা দিতে চেয়েছেন মুখ্যমন্ত্রী।রুপশ্রী প্রকল্পে বিয়েতে আর্থিক সাহায্য দেওয়া হয় রাজ্য সরকারের তরফ থেকে। যেসব পরিবারের আর্থিক সঙ্গতি কম তাদের মেয়ের বয়স ১৮ পেরোলে বিয়ের জন্যে এককালীন ২৫০০০ টাকা অনুদান দেওয়া হয়।

আজ ফালাকাটায় মিল রোডের মাঠে আদিবাসীদের এই গণবিবাহের অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।


আজকের অনুষ্ঠানে চা সুন্দরী(Cha Sundori) প্রকল্পের অধীনে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং দার্জিলিং জেলার ১২টি চা বাগানের ৪৬০০জন স্থায়ী চা শ্রমিকদের জমির অধিকার-সহ পাকা বাড়ির আবন্টণপত্র প্রদান করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Falakata, #Mass Marriage, #North Bengal

আরো দেখুন