রাজ্য বিভাগে ফিরে যান

নাগরিকত্ব আইন নিয়ে অস্বস্তিতে বিজেপি

February 4, 2021 | < 1 min read

লোকসভা নির্বাচনে বিজেপিকে ম্যাজিক ফল এনে দেওয়া নাগরিকত্ব সংশোধনী আইনই বিধানসভা ভোটে গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। ২০১৯ সালে বিজেপির জেতা ১৮ টি আসনের দশটি আসনই মতুয়া ভোটার অধ্যুষিত এলাকার। লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী প্রচার শুরু করেছিলেন ঠাকুরনগরের মাটি থেকে। মতুয়া সহ সব উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। বিজেপির এরাজ্যে আশাতীত ফল করার পিছনে অনেকাংশেই কারণ ছিল মতুয়া ভোট। নাগরিকত্ব বিল (CAA) নিয়ে দেশজোড়া আন্দোলনকে পাত্তা না দিয়ে সংসদে পাশ হয় এই বিল। কিন্তু আইন পাশ হলেও নিয়ম বিধি তৈরি না হওয়ায় সেটি কার্যকর করার বিষয়টি এখনো অথৈ জলে।

স্বরাষ্ট্র মন্ত্রীর কাছে এ বিষয়ে বিষয়ে জানতে চেয়েছে মতুয়ারা (Matua)। বিজেপির সাংসদ শান্তনু ঠাকুর নিজেও মতুয়া সংগঠনের নেতা। তিনিও আইন প্রণয়ন প্রলম্বিত হওয়ায় বিরক্তি প্রকাশ করেছেন।

মঙ্গলবার সংসদে স্বরাষ্ট্র মন্ত্রীর এই বিষয়ে বক্তব্য শোনার পর থেকেই বিষয়টি আরো জটিল হয়ে পড়ে। তিনি জানান নির্বাচনের আগে কোন মতেই আইন কার্যকর হবে না।

আর এতেই বেজায় চটেছে মতুয়ারা। বিধানসভা ভোটের (West Bengal Assembly Election 2021) ৪০-৪৫ টি আসনের নির্ণায়ক ভোট মতুয়া সম্প্রদায়ের। সেই আসন পেতে এবার যথেষ্ট বেগ পেতে হবে বিজেপিকে (BJP) বলে মনে করছে রাজনৈতিক মহল। এছাড়া আগের সপ্তাহে স্বরাষ্ট্রমন্ত্রীর জনসভা বাতিল হওয়ার পর থেকেই রেগে ফুঁসছে মতুয়া সম্প্রদায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #citizenship law

আরো দেখুন