বিনোদন বিভাগে ফিরে যান

কেন্দ্রীয় সরকারের পক্ষ নেওয়া তারকাদের বিরুদ্ধে সুর চড়ালেন কঙ্কনা সেনশর্মা

February 4, 2021 | 2 min read

‘ভয়’-এই ‘ঐক্যবদ্ধ’ হয়েছেন ভারতীয় তারকারা। এমনটাই মত অভিনেত্রী কঙ্কনা সেনশর্মার (Konkona Sen Sharma)। তাঁর মতে, হঠাৎ ‘জেগে ওঠা’ একতা বোধ নয়, বরং ভয় থেকেই বিভিন্ন জগতের তারকারা টুইট করেছেন।

দেশের কৃষক আন্দোলন নিয়ে আন্তর্জাতিক মহলের প্রতিক্রিয়ার প্রতিবাদে বুধবার রাত থেকেই টুইটারে ঘোরাফেরা করছে ‘ঐক্যবদ্ধ ভারত’-এর আহ্বান। বিষয়টি নিয়ে সরব হয়েছেন অক্ষয় কুমার থেকে সচিন তেণ্ডুলকার (Sachin Tendulkar), লতা মঙ্গেশকর, বিরাট কোহালি, অজয় দেবগণ, কর্ণ জোহর, সাইনা নেহাওয়ালের মতো তারকারা। ‘অপপ্রচারের বিরুদ্ধে ভারত’ হ্যাশট্যাগে আন্তর্জাতিক মহলের নিন্দার বিরোধিতা করেছেন সকলেই। সেই সঙ্গে প্রত্যেকে তুলে ধরেছেন বিদেশমন্ত্রকের জারি করা একটি টুইটার-বিবৃতি। দেশের বিভিন্ন ক্ষেত্রের তারকাদের এ ভাবে একসঙ্গে একই টুইট করতে দেখে স্বাভাবিক ভাবে অনেকে প্রশ্ন করতে শুরু করেন, সত্যিই কি এতটা ‘একতা বোধ’ কাজ করেছে তারকা জগতে? নাকি অন্য কোনও বিষয়, অন্য কোনও অনুভূতি বাধ্য করেছে তাঁদের একইসঙ্গে একই রকম টুইট করতে?

বুধবার এই রকমই এক প্রশ্ন সমাজ মাধ্যমে করেন এক সাংবাদিক অমিত বর্মা (Amit Varma)। টুইটারে তিনি জানতে চান, ‘মাঝে মধ্যেই আমার মনে হয়, বলিউড অথবা ক্রিকেট তারকারা যখন, যা যা করেন, তা কি গাজরের জন্য নাকি, অন্য হাতে থাকা লাঠিটাই তাদের এ সব করতে বাধ্য করে’! ব্যাপারটা আর একটু স্পষ্ট করে অমিত জানতে চান, ‘আমাদের দেশের তারকারা যে পরিমাণ ধনী, তাতে ঘুষ দেওয়া যাবে বলে মনে হয় না, তবে কি তাঁরা ভয় পেয়েই এত হট্টগোল? কিন্তু কীসের ভয়? আশা করি তারকা জগতের মধ্যে থেকে কেউ আমাকে সঠিক জবাব দেবেন’। অর্থাৎ, ‘গাজর’ এবং ‘লাঠি’-র উপমা দিয়ে তিনি নরমে-গরমে কাজ করিয়ে নেওয়ার কৌশলের দিকেই ইঙ্গিত করেন।

দেখা গেল, জবাব দিতে বিনোদন জগতের প্রতিনিধি হয়ে এগিয়ে এসেছেন অভিনেত্রী তথা বঙ্গতনয়া কঙ্কনা। অমিতের টুইটের জবাবে কঙ্কনা লেখেন, ‘আমার মতে বেশিরভাগের ক্ষেত্রেই ভয়ই কাজ করে’।

ভারতের কৃষক আন্দোলন (Farmers Protest) নিয়ে আন্তর্জাতিক তারকা রিহানা, পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থানবার্গরা সরব হতেই তার বিরুদ্ধে রীতিমতো বিবৃতি জারি করে প্রতিবাদ জানায় ভারত সরকার। বিদেশ মন্ত্রক জানায়, কৃষকদের সুবিধার্থেই কৃষি আইন প্রবর্তন করেছে ভারত। বিষয়টি নিয়ে সম্পূর্ণ না জেনেই ভারতের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন স্বার্থসন্ধানীদের একটি দল। যা কখনওই কাম্য নয়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীও টুইট করে বলে, ‘কোনও প্রচারেই ভারতের ঐক্য নষ্ট হওয়ার নয়’। এরপরই দেশের বিভিন্ন ক্ষেত্রের তারকারা সরকারি বিবৃতি সমাজমাধ্যমে শেয়ার করে ঐক্যবদ্ধ ভারতের বার্তা দেন। আর সরকারেরই পক্ষ নেন ভারতীয় তারকা অজয়, অক্ষয়, সচিনরা।

প্রসঙ্গত সচিনের টুইটের তলায় ক্ষোভ উগরে দিয়েছেন ভক্তরা। কেউ লিখছেন, ‘আপনি আগে কথা বললে রিহানাদের বলতে হতো না’। কেউ আবার নরেন্দ্র মোদীর ওয়াশিংটনের ঘটনার সম্পর্কের টুইট তুলে ধরে লিখেছেন, ‘এই সময়ে বাইরের লোক কথা বলেনি অন্য দেশের বিষয়ে’। কোনও ভক্ত আবার তাঁকে জিজ্ঞেস করেছেন, বিজেপি-র হয়ে কথা বলার জন্য অর্জুন তেন্ডুলকর ভারতীয় দলে জায়গা পাবেন কি না। অনেক নেটাগরিক মনে করিয়ে দিয়েছেন যে, এই কৃষকদের অনেকেই তাঁর খেলা দেখতেন। তাঁর করা প্রতিটা রান তাঁদের মুখে হাসি এনে দিত। সেই কৃষকদের নিয়ে কথা না বলে নীরব দর্শক হয়ে থাকার জন্যও সচিনকে ব্যঙ্গ করেছেন অনেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sachin Tendulkar, #Konkona Sensharma

আরো দেখুন