দেশ বিভাগে ফিরে যান

কৃষক আন্দোলন নিয়ে আন্তর্জাতিক প্রতিবাদের পালটা, ময়দানে শচীন,বিরাটরাও

February 4, 2021 | 2 min read

কৃষকদের আন্দোলনের পাশে দাঁড়িয়ে ভারতের বিরুদ্ধে সরব হয়েছেন বিশ্বখ্যাত পপস্টার রিহানা, সমাজকর্মী গ্রেটা থুনবার্গ থেকে প্রাক্তন পর্নস্টার মিয়া খালিফা। টুইটারে কৃষক বিক্ষোভের প্রচার শুরু করেছেন তাঁরা। এবার তার বিরুদ্ধেই সোচ্চার হলেন ভারতীয় ক্রীড়াবিদ ও বিনোদুনিয়ার তারকারা।

শচীন তেণ্ডুলকর, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, রবি শাস্ত্রী, অক্ষয় কুমার, লতা মঙ্গেশকর, সুনীল শেট্টি, করণ জোহর- প্রত্যেকেই ঐক্যবদ্ধ ভারতের কথা বললেন। বিদেশমন্ত্রকের সঙ্গে সুর মিলিয়ে ভারতীয় সেলেবরা বলছেন, রিহানা-থুনবার্গদের মন্তব‌্য দুর্ভাগ‌্যজনক।

মঙ্গলবার রাতে ভারতের আন্দোলনরত কৃষকদের হয়ে গলা ফাটান গায়িকা রিহানা। দ্রুত সেই তালিকায় গ্রেটা থুনবার্গ। এরপরই টুইটারে ট্রেন্ডিং হয় #‘ইন্ডিয়াএগেনস্টপ্রোপাগান্ডা’ (#IndiaAgainstPropaganda) এবং হ‌্যাশট‌্যাগ ‘ইন্ডিয়াটুগেদার’ (#IndiaTogether)। মাস্টার ব্লাস্টার (Sachin Tendulkar) টুইট করেন, ‘‘ভারতের সার্বভৌমত্বের সঙ্গে কোনও আপস নয়। বিদেশি শক্তি দর্শক হতে পারে, দেশের কোনও ঘটনার অংশীদার নয়। ভারতীয়রা দেশকে ভাল করেই চেনেন এবং দেশের সম্পর্কে নিজেরাই সিদ্ধান্ত নিতে পারেন। আমাদের সকলের ঐক‌্যবদ্ধ থাকা উচিত।’’ আবার টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) আহ্বান জানান, ‘‘আসুন, এই মতবিরোধের মধ্যে আমরা সবাই ঐক‌্যবদ্ধ থাকি। কৃষকরা দেশের অবিচ্ছেদ‌্য অঙ্গ। আমি নিশ্চিত, এই সমস‌্যার সমাধান পাওয়া যাবে, শান্তি ফিরবে এবং আমরা একসঙ্গে এগিয়ে যাব।’’

অজিঙ্কা রাহানের গলাতেও একই সুর। ‘‘যদি আমরা ঐক‌্যবদ্ধ থাকি, তাহলে পৃথিবীতে এমন কোনও ইস্যু নেই যার সমাধান বেরবে না। চলুন, অভ‌্যন্তরীণ বিষয়ে ঐক‌্যবদ্ধ থেকে সমস্যা মিটিয়ে ফেলি।’’ লেখেন রাহানে। সরব হয়েছেন ক্রিকেট তারকা রোহিত শর্মাও। তাঁর কথায়, ‘‘যখনই আমরা ঐক‌্যবদ্ধ হই, তখনই ভারত আরও শক্তিশালী হয়। সমস‌্যার সমাধান খোঁজাই এইমুহূর্তের দাবি।’’ ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীও ঐক্যবদ্ধ ভারতের পক্ষে সওয়াল করেন।

বলিউডের খিলাড়ি কুমার বলেন, “বাইরে থেকে যাঁরা এ সম্পর্কে বলছেন তাঁরা অর্ধ সত‌্য জেনে বলছেন।” তাঁর মতে, তার বদলে এই সমস‌্যা মেটাতে সরকারের তরফে কী পদক্ষেপ করা হচ্ছে তা যদি জানা যায় তাহলে ভাল হয়। সংগীতসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) টুইটারে লেখেন, ‘‘ভারত এক অপূর্ব দেশ। আমরা সব ভারতীয় মাথা উঁচু করে চলি। একজন গর্বিত ভারতবাসী হিসেবে আমার পূর্ণ বিশ্বাস, দেশের যে কোনও সমস‌্যা ও ইস্যুর সমাধান আমরা নিজেরাই করতে পারব, দেশের মানুষের স্বার্থ মাথায় রেখে।’’

সরকারের পাশে দাঁড়িয়েছেন চিত্র পরিচালক করণ জোহর, অভিনেতা অজয় দেবগণ, সুনীল শেট্টিও। কোনও ভুয়ো প্রোপাগান্ডার ফাঁদে কারও পা দেওয়া উচিত নয় বলে উল্লেখ করে হ‌্যাশট‌্যাগ ‘ইন্ডিয়াএগেনস্টপ্রোপাগান্ডা’ লিখে টুইট করেন তাঁরাও।

কেন্দ্রের তরফে বুধবার বিদেশি সেলিব্রিটিদের ভারতের অভ‌্যন্তরীণ ব‌্যাপারে মাথা না ঘামাতে বলা হয়েছে সেই বিবৃতিটিও টুইট করেন অক্ষয় (Akshay Kumar)। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, অসামরিক বিমান পরিবহনমন্ত্রী হরদীপ সিং পুরী, কেন্দ্রীয় মন্ত্রী ভি কে সিং, জি কৃষ্ণণ রেড্ডি-সহ অনেকেই সরকারের বক্তব‌্য রিটুইট করেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Virat Kohli, #Farmer Protest, #Rihanna, #Sachin Tendulkar, #Ravi Shastri

আরো দেখুন