দেশ বিভাগে ফিরে যান

উত্তরাখণ্ডে ভয়াবহ তুষারধস, প্রায় ১৫০ জনের মৃত্যুর আশঙ্কা

February 7, 2021 | < 1 min read

ভয়াবহ তুষারধসের কবলে পড়ল উত্তরাখণ্ড (Uttarakhand)। এর জেরে ধৌলিগঙ্গার বাঁধে ফাটল দেখা গিয়েছে। ধৌলিগঙ্গা নদীর জলস্তর দ্রুত বাড়ছে। নদী তীরবর্তী গ্রামগুলি প্লাবিত হয়েছে বলে সংবাদসংস্থা সূত্রে জানা যাচ্ছে। ধৌলিগঙ্গা এলাকায় রেনি গ্রামে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। উদ্ধারকাজের জন্য শ’খানেক ITBP জওয়ানদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (NDRF)-ও। বেশ কয়েকজন গ্রামবাসী ভেসে গিয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। শতাধিক নিখোঁজ বলে জানা যাচ্ছে। ঘটনাস্থলে যাচ্ছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রবল বৃষ্টি ও প্লাবনের জেরে চামোলির রেনি গ্রামে ঋষিগঙ্গা প্রকল্প ক্ষতিগ্রস্ত হতে পারে। অলকানন্দায় নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। নদী তীরবর্তী এলাকার বাসিন্দাদের এলাকা থেকে সরানো হয়েছে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, সবরকম পদক্ষেপ করছে সরকার। বাসিন্দাদের গুজবে কান না দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। অন্যদিকে, উত্তরাখণ্ডের ঘটনায় সতর্ক উত্তরপ্রদেশও। গঙ্গা তীরবর্তী জেলাগুলিতে হাই অ্যালার্ট জারি করেছে উত্তরপ্রদেশ সরকার।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানান, ‘ITBP-র দুই দল ঘটনাস্থলে পৌঁছেছে। দেরাদুন থেকে তিন NDRF দল আনা হচ্ছে। বায়ুসেনার চপারে করে আরও তিন দল রওনা দেবে ঘটনাস্থলে। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে SDRF ও স্থানীয় প্রশাসন’। ইতিমধ্যেই হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বিপর্যয় মোকাবিলা কেন্দ্রের ফোন নম্বর ১০৭০ ও ৯৫৫৭৪৪৪৪৮৬।

TwitterFacebookWhatsAppEmailShare

#chamoli, #glacier break, #uttarkhand

আরো দেখুন