উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

কম বয়সি ভোটারদের সমর্থন পেতে হোয়াটস অ্যাপ হাতিয়ার তৃণমূলের

February 8, 2021 | 2 min read

বিধানসভা নির্বাচনকে(BengalElection2021) পাখির চোখ করে ১৮-৩০ বছর বয়সি যুবক-যুবতীদের সমর্থন পেতে হোয়াটস অ্যাপকে(Whatsapp) হাতিয়ার করতে চাইছে শাসক দল তৃণমূল কংগ্রেস(Trinamool Congress)। প্রতিটি অঞ্চল কমিটিকে দলের দক্ষিণ দিনাজপুর জেলা নেতৃত্বের তরফে ভোটার তালিকা দেখে ১৮ থেকে ৩০ বছর বয়সি যুবক-যুবতীদের চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে। তাঁদের চিহ্নিত করে নাম ঠিকানা মোবাইল নম্বর, হোয়াটস অ্যাপ নম্বর সংগ্রহ করে সংশ্লিষ্ট বুথ কমিটির হাতে তুলে দিতে হবে। নিয়মিত তাঁদের সঙ্গে ফোন ও হোয়াটস অ্যাপে জনসংযোগ করার পাশাপাশি রাজ্যের যাবতীয় জনমুখী প্রকল্প তুলে ধরতে হবে। মানুষের পাশে থেকে তা প্রচার করে তাদের তৃণমূলমুখী করার লক্ষ্যও বেঁধে দেওয়া হয়েছে। ইতিমধ্যে জেলা নেতৃত্বের নির্দেশে অঞ্চল কমিটিগুলি ভোটার তালিকা ধরে ধরে যুবক-যুবতীদের তালিকা তৈরির কাজ শুরু করে দিয়েছে। রাজনৈতিক মহলের মতে, জেলায় এই বয়সি ভোটারের সংখ্যা চার লক্ষের বেশি রয়েছে। সেই ভোটারদের টার্গেট করে বিধানসভা ভোট বৈতরণী পার করতে চাইছে শাসক দল। 
তৃণমূলের দক্ষিণ দিনাজপুর জেলা সভাপতি গৌতম দাস বলেন, যুব সমাজ মূলত: ভোট করে।  তাদের উপর নির্ভর করে পরিবারের সদস্যরা ভোট দিয়ে থাকে। ১৮ থেকে ৩০ বছর বয়সি ভোটারদের আমরা টার্গেট করেছি। ইতিমধ্যে প্রত্যেক বুথে বুথে সেই ভোটারদের তালিকা তৈরির কাজ শুরু করে দেওয়া হয়েছে। তাঁদের মোবাইল নম্বর, হোয়াটস অ্যাপ নম্বর নিয়ে নিয়মিত যোগাযোগ করা আমাদের লক্ষ্য। বালুরঘাটের সাংসদ বিজেপির সুকান্ত মজুমদার বলেন, শাসক দল যতই যুব সমাজকে টার্গেট করুক রাজ্যে কোনও কর্মসংস্থান নেই। যুব সমাজ এই সরকারকে আর চাইছে না। তাঁরা এখন আমাদের উপর ভরসা করছে।
বিজেপি অনেক আগে থেকেই যুব সমাজকে টার্গেট করেছে। তারা যুবক-যুবতীদের মধ্যে কেন্দ্রীয় সরকারের নানা প্রকল্প নিয়ে প্রচার চালিয়ে যাচ্ছে। সোশ্যাল মিডিয়াতে তাদের আই টি সেল যুবক-যুবতীদের বিজেপিমুখী করার প্রয়াস করছে। ঠিক একই ভাবে শাসক দল তৃণমূলও পিছিয়ে নেই। দক্ষিণ দিনাজপুর জেলা তৃণমূলের তরফে যুবক-যুবতীদের টার্গেট করে হোয়াটস অ্যাপের মাধ্যমে হাইটেক প্রচার এখন মূল লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। তাঁদের মোবাইল নম্বর জোগাড় করে ফোন করা হচ্ছে। ফোন করে হোয়াটস অ্যাপ নম্বর যেমন চাওয়া হচ্ছে একই ভাবে বুথ সদস্যরাও সোশ্যাল মিডিয়া থেকে তাদের প্রোফাইল সংগ্রহ করছে।  রাজ্য সরকারের কন্যাশ্রী, রূপশ্রী, প্রকল্পের পাশাপাশি বেকার যুবক-যুবতী সহ তাঁদের পরিবারের সদস্যরা রাজ্য সরকারের প্রকল্পের কতটা সুযোগ সুবিধা পেয়েছেন তার তালিকা বুথ সদস্যরা তৈরি করছেন। সেই তালিকা ধরে নিয়মিত হোয়াটস অ্যাপে প্রচার করা হবে। একইভাবে সেই যুবক-যুবতীদের যাবতীয় সমস্যা সমাধান করে তৃণমূলমুখী করার টার্গেট নেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Whatsapp, #tmc, #South Dinajpur, #young generation

আরো দেখুন