দেশ বিভাগে ফিরে যান

সপ্তাহে চার দিন কাজ, তিন দিন ছুটি? কেন্দ্রের নয়া প্রস্তাবে শোরগোল

February 10, 2021 | 2 min read

সপ্তাহে ৪ দিন কাজ করে ৩ দিন সবেতন ছুটি পাবেন চাকুরিজীবীরা। এ ব্যাপারে খসড়া প্রস্তাব তৈরি করে ফেলেছে কেন্দ্রীয় শ্রম ও নিয়োগ মন্ত্রক। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তা কার্যকর হতে পারে।

সোমবার নতুন শ্রমবিধির ঘোষণা করেন কেন্দ্রীয় শ্রম ও নিয়োগ সচিব অপূর্ব চন্দ্র। তিনি জানান, নতুন বিধি সাপ্তাহিক কাজের দিন ৫ দিনের নিচে নামিয়ে আনার সুযোগ দেবে। যদিও সে ক্ষেত্রে দৈনিক ১২ ঘণ্টা করে কাজ করতে হবে সংস্থার কর্মচারীদের। কেননা সপ্তাহে ৪৮ ঘণ্টা কাজের যে সময়সীমা বেঁধে দেওয়া আছে, তাতে কোনও বদল হচ্ছে না। তবে সপ্তাহে চার দিন কাজ করলে কর্মীদের তিন দিন সবেতন ছুটি দিতে হবে সংস্থাকে।

নতুন এই বিধির খসড়া প্রস্তাব এখন চূড়ান্ত পর্যায়ে। শ্রম ও নিয়োগ সচিব অপূর্ব জানিয়েছেন, সাপ্তাহিক কাজের দিন কমানোর পাশাপাশি ওই প্রস্তাবে থাকছে কর্মচারীদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করানোর কথাও। সংস্থাগুলিকে রাজ্যের স্বাস্থ্য বিমার সাহায্য নিয়ে তাদের কর্মীদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করানোর কথাও বলা হবে নতুন বিধিতে।

যদিও নতুন এই বিধি চালু করা বাধ্যতামূলক নয়। কর্মীরা চাইলে এবং সংস্থা চাইলে তবেই নতুন বিধি কার্যকর হতে পারে। আবার চাইলে কাজের দিন ৪ দিনের বদলে ৫ দিন কিংবা ৬ দিনও করা যেতে পারে। সে ক্ষেত্রে দৈনিক কাজের সময় কমবে।

বিধি কার্যকর হলে তাতে প্রস্তাবিত বিষয়গুলি নিয়ে নিয়ে দেশের সংস্থাগুলিকে নমনীয়তা প্রদর্শনের কথা বলবে কেন্দ্রীয় শ্রম ও নিয়োগ মন্ত্রক।

এর আগে কর্মচারীদের সাপ্তাহিক কাজের দিন ৫ দিনের কম করার কোনও নীতি চালু ছিল না। নতুন প্রস্তাব দেশের সংস্থা এবং কর্মীদের সেই সুযোগ দেবে। নতুন বিধির ব্যাপারে কিছু কিছু বদলের কথা জানাবে উত্তরপ্রদেশ, পঞ্জাব, মধ্যপ্রদেশের মতো বেশ কিছু রাজ্য। তাদের বদলগুলির কথা জেনে তারপরই চূড়ান্ত প্রস্তাব তৈরি করা হবে বলে জানিয়েছেন অপূর্ব।

এর পাশাপাশি বিদেশ থেকে কাজ করতে আসা কর্মী এবং অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের নথিভুক্তির জন্য একটি ওয়েব পোর্টাল তৈরির করার বিষয়েও কাজ করছে মন্ত্রক। এ বছর জুন মাসের মধ্যে সেই পোর্টালটিও চালু হয়ে যাবে বলে জানিয়েছেন শ্রম মন্ত্রকের সচিব।

TwitterFacebookWhatsAppEmailShare

#labour, #central Govt

আরো দেখুন