রাজ্য বিভাগে ফিরে যান

জোড়াবাগান কাণ্ড নিয়ে বিজেপির নোংরা রাজনীতির জের, অনুপম হাজরাকে শোকজ শিশু অধিকার রক্ষা কমিশনের

February 11, 2021 | 2 min read

উত্তর কলকাতার জোড়াবাগানে মামারবাড়িতে এসে নিখোঁজ হয়ে গিয়েছিল মাত্র ৯ বছরের বালিকা। পরেরদিন পাড়ারই এক পরিত্যক্ত বাড়িতে মিলেছিল তাঁর নগ্ন দেহ। সেই ঘটনায় পুলিশি তদন্ত চলাকালীনই তা নিয়ে রাজনীতি করতে নেমে পড়েছিল গেরুয়া শিবির। তার জেরে ক্রুদ্ধ এলাকাবাসী মারধরও করেছিলেন বিজেপির নেতা-কর্মীদের। এবার ফের বিজেপি সেই ঘটনা নিয়ে রাজনীতি শুরু করেছে। আর তাতে সায় দিয়েছে খোদ নির্যাতিতার পরিবারও। আর এইসব দেখেই এখন ক্ষোভ চড়ছে এলাকাবাসীর।

প্রসঙ্গত, জোড়াবাগান কাণ্ডে ইতিমধ্যেই পুলিশের হাতে ধরা পড়েছে দুই প্রধান অভিযুক্ত। অপরাধের কথা তারা স্বীকারও করেছে পুলিশের কাছে। দুইজনের বিরুদ্ধেই গণধর্ষণ ও খুনের অভিযোগ আনা হয়েছে পকসো ধারা মোতাবেক। ওই দুইজনের হয়ে এখনও পর্যন্ত কোনও কৌঁশুলি লড়াই করতে চাননি। এই যখন অবস্থা ঠিক তখন নির্যাতিতার পরিবার কেন বিজেপির হাত ধরে রাজনীতির মাঠে নেমে পড়লো তা নিয়েই ক্ষোভ চড়েছে এলাকাবাসীর মধ্যে। গতকাল নির্যাতিতার বাবা ও কাকা বিজেপির নেতাদের সঙ্গে গিয়েছিলেন রাজভবনে রাজ্যপাল জগদীপ ধনকরের সঙ্গে দেখা করতে।

সেখানে তাঁরা রাজ্যপালের কাছে দাবি জানান, তাঁরা ঘটনার সিবিআই তদন্ত চান। পরে তাঁরা রাজভবন থেকে বেড়িয়ে সাংবাদিকদের জানান, ‘আমাদের মনে হচ্ছে গোটা ঘটনার সঙ্গে আরও অনেকে জড়িয়ে আছেন। পুলিস তাদের এখনও আটক করেনি। এমনকি আমাদের হাতে এখনও ময়নাতদন্তের রিপোর্ট আসেনি।’ এই সময়েই তাঁদের সঙ্গে থাকা প্রাক্তন সাংসদ তথা বিজেপির কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য অনুপম হাজরা জানিয়েছিলেন, ‘তৃণমূলের কেউ নিশ্চই এই ঘটনার সঙ্গে জড়িয়ে আছেন। তাই পুলিশ সঠিকভাবে তদন্ত করছে না।’

অনুপমের এই বক্তব্য এবং নির্যাতিতার বাবা ও কাকার এই ঘটনার রাজনীতিকরণের চেষ্টাকে ভাল চোখে দেখছেন না এলাকাবাসী। তাঁদের দাবি, যেখানে পুলিশ দ্রুত অপরাধীদের ধরে আদালতে পেশ করেছে সেখানে ভোটে প্রার্থী হওয়ার জন্য নির্যাতিতার বাবা-কাকা বিজেপি নেতাদের সঙ্গে রাজভবনে গিয়ে সিবিআই তদন্তের দাবি জানাচ্ছেন। যে ঘটনার সঙ্গে তৃণমূল বা রাজনীতির কোনও যোগ নেই সেই ঘটনার রাজনীতিকরন করছেন নির্যাতিতার বাবা ও কাকা, সঙ্গে বিজেপিও। তাই স্বাভাবিক ভাবেই ক্ষুব্ধ এলাকাবাসী।

সেই ক্ষোভ আরও বেশি চড়েছে অনুপম হাজরার কুকীর্তিতে। তিনি সোশ্যাল মিডিয়ায় নির্যাতিতার নাম প্রকাশ করে দিয়েছেন। সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশে এই কাজ করা যায় না। তবে এই ঘটনার জেরে অনুপমের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে রাজ্যের শিশু অধিকার রক্ষা কমিশনও। ঘটনার প্রবল নিন্দা করারা পাশাপাশি তাঁরা অনুপম হাজরাকে শোকজের নোটিস পাঠিয়েছে। এই বিষয়ে কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী বলেছেন, ‘ভারতীয় দণ্ডবিধি বলছে কোনও নির্যাতিতার নাম প্রকাশ্যে আনা যায় না। কিন্তু ওই নেতা সোশ্যাল মিডিয়ায় নাম প্রকাশ করেছেন। কমিশন বিজেপি (BJP)নেতা অনুপম হাজরার (Anupam Hazra) এমন পোস্টের তীব্র প্রতিবাদ করছে। কমিশন থেকে তাঁকে শোকজের চিঠি পাঠানো হয়েছে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Anupam Hazra

আরো দেখুন