রাজ্য বিভাগে ফিরে যান

কেন্দ্র উদাসীন, মমতাতেই আস্থা প্রতিবন্ধীদের

February 11, 2021 | 2 min read

শারীরিক প্রতিবন্ধীদের আর্থ-সামাজিক মানোন্নয়নের লক্ষ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগেই ভরসা রাখছেন বাংলার মানুষ। এর জেরেই পশ্চিমবঙ্গে কোনও সাড়া নেই এই সংক্রান্ত কেন্দ্রীয় কর্মসূচিতে। বুধবার সংসদে লিখিতভাবে এই সংক্রান্ত যে তথ্য পেশ করেছে কেন্দ্রীয় সরকার। তাতেই দেখা যাচ্ছে যে, সামাজিক ন্যায়বিচার মন্ত্রকের ‘ইউনিক ডিসঅ্যাবিলিটি আইডি’ কার্ড করিয়েছেন পশ্চিমবঙ্গের মাত্র ১০ জন মানুষ। ২০২১ সালের ৩ ফেব্রুয়ারি পর্যন্ত প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে এই তথ্য দিয়েছে কেন্দ্র। অথচ ওই সময়সীমার মধ্যে সারা দেশে ‘ইউনিক ডিসঅ্যাবিলিটি আইডি’ কার্ড তৈরি করেছেন মোট ৫২ লক্ষ ৫০ হাজার ৫৬৯ জন।

সামাজিক ন্যায়বিচার মন্ত্রকের পেশ করা তথ্য অনুসারে, এক্ষেত্রে সারা দেশের মধ্যে পশ্চিমবঙ্গেই সংশ্লিষ্ট কার্ড তৈরি করিয়েছেন সবথেকে কম মানুষ। যদিও বাংলায় কেন ‘ইউনিক ডিসঅ্যাবিলিটি আইডি’ কার্ড তৈরির সংখ্যা কম, সংসদে পেশ করা লিখিত জবাবে তার কোনও সরকারি কারণ উল্লেখ করেনি সামাজিক ন্যায়বিচার মন্ত্রক। তবে ওয়াকিবহাল মহলের মতে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে রাজ্যের বাসিন্দা শারীরিক প্রতিবন্ধী মানুষদের জন্য একের পর এক কর্মসূচি কার্যকর করেছেন, মূলত তার জেরেই বাংলায় একপ্রকার মুখ থুবড়ে পড়েছে ওই কেন্দ্রীয় সরকারি কর্মসূচি। শর্তসাপেক্ষেই রাজ্যের শারীরিক প্রতিবন্ধীদের পেনশন দেওয়ার লক্ষ্যে ‘দ্য ওয়েস্ট বেঙ্গল ডিসঅ্যাবিলিটি পেনশন স্কিম’ চালু করেছে মমতার সরকার। রয়েছে শর্তসাপেক্ষে শারীরিক প্রতিবন্ধীদের আর্থিক পুনর্বাসনের ব্যবস্থাও। প্রতিবন্ধী পড়ুয়াদের (Disabled People) জন্য রয়েছে শর্তসাপেক্ষে বৃত্তির বন্দোবস্তও। এরকম আরও একগুচ্ছ কর্মসূচি ইতিমধ্যেই চালু করেছে রাজ্য সরকার।

কেন্দ্র জানাচ্ছে, শারীরিক প্রতিবন্ধীদের জন্য একটি জাতীয় ডেটা বেস তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। ইউনিক ডিসঅ্যাবিলিটি আইডি কার্ড তৈরি ওই পরিকল্পনারই একটি গুরুত্বপূর্ণ অংশ। ওই একটি কার্ডেই সংশ্লিষ্ট উপভোক্তার যাবতীয় তথ্য সংরক্ষিত থাকবে। এবং তিনি যদি কোনও পরিষেবা পেতে চান, তাহলে তার যাচাইও হবে ওই একটিমাত্র কার্ডের মাধ্যমেই। এমনটাই জানাচ্ছে কেন্দ্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#Disabled People, #Mamata Banerjee

আরো দেখুন