রাজ্য বিভাগে ফিরে যান

প্রতিশ্রুতি রেখে বিজ্ঞপ্তি জারি, বছরে ৩ শতাংশ হারে প্যারা টিচারদের বেতন বৃদ্ধি এবার কার্যকর

February 13, 2021 | < 1 min read

সমকাজে সম বেতন সহ নূন্যতম বেতন স্কেলের দাবিতে টানা আন্দোলন করে চলেছেন রাজ্যের পার্শ্বশিক্ষকরা(Para Teachers)। তাঁদের বেতন স্কেলের দাবি অনেক দিনের। বছর খানিক আগে পার্শ্বশিক্ষকদের বেতন বাড়ালেও বেতন স্কেল দেওয়ার ব্যাপার তেমন কোনো সদিচ্ছা দেখায়নি রাজ্য। অর্থনৈতিক সঙ্কট তার অন্যতম কারণ বলে বারে বারে জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়(Partha Chatterjee)। কিছুদিন আগে বেশকিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)।

প্যারা টিচার, সহায়ক শিক্ষাবন্ধু, চুক্তিভিত্তিক শিক্ষক ও বিশেষ শিক্ষকদের জন্য সুখবর। এবার থেকে বছরে তিন শতাংশ হারে বেতন বৃদ্ধি হচ্ছে তাঁদের। অর্থ দফতরের সম্মতিক্রমে চলতি বছরের ফেব্রুয়ারি থেকেই এটি কার্যকর হচ্ছে। শুক্রবার এক বিজ্ঞপ্তিতে এমনটাই জানাল রাজ্য শিক্ষা দফতর। বিকাশ ভবন থেকে জারি হওয়া এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাথমিক ও উচ্চপ্রাথমিক বিদ্যালয়ের প্যারা টিচার, শিক্ষাবন্ধু, বিশেষ শিক্ষক, PBSSM এবং SSK, MSK-এর সম্প্রসারক প্রমুখদের প্রতি বছর তিন শতাংশ হারে বেতন বৃদ্ধি করা হবে।

কিছুদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রায়গঞ্জের জনসভা থেকে বলেন, “আশার মেয়েরা বেশ ভাল করে কাজ করে যান। আগামী দিনে আমার টার্গেট আছে আমি আস্তে আস্তে অনেকটা দেখে দেবো। আইসিডিএসকেও বলবো আপনাদের সব বন্ধ করে দিয়েছিল কেন্দ্রের সরকার। আমরা কিছুদিন আগে টাকা বাড়িয়েছি, আগামী দিনে আবার দেখে দেবো। বিশ্বাস রাখবেন, ভরসা রাখবেন।” মমতা আরও বলেন, “প্যারা টিচারদের আমি বলব আপনাদের তিন বছরে যে ৩ শতাংশ বর্ধিত হত সেটা বাজেটে আমরা বছরে বছরে ৩ পার্সেন্ট করে দিয়েছি। অনেক প্যারা টিচারের চাকরি হয়েছে আর আস্তে আস্তে যাতে আরও হয় সেই নিয়ে আমি কথা বলব।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal govt, #salary hike, #para teachers, #notice

আরো দেখুন